আইপিএলে আসছে বিতর্কিত নিয়ম ‘পাওয়ার প্লেয়ার’

ক্রিকেট দুনিয়ায় বৈপ্লবিক পরিবর্তন এনেছে আইপিএল। ফের এবার যুগান্তকারী সিদ্ধান্ত নিয়ে ক্রিকেট ইতিহাসে বিল্পব আনতে পারে ক্রোড়পতি লিগ। ‘পাওয়ার প্লেয়ার’ নিয়ম চালু হতে পারে আসন্ন আইপিএলেই। মুম্বইতে বুধবার গর্ভনিং কাউন্সিলের বৈঠক বসছে। সেখানেই আলোচনা হতে পারে পাওয়ার প্লেয়ার নিয়ে। সূত্রে জানা গিয়েছে, আইপিএলের ক্রিকেট অপারেশনস বিভাগের দায়িত্বে থাকা এক কর্তা কিছুদিন আগেই এই বিষয়ে খসড়া তৈরি করেছেন। তবে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন স্বয়ং বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী

কী এই ‘পাওয়ার প্লেয়ার’ নিয়ম? বলা হচ্ছে, আইপিএলের ম্যাচ চলাকালীন প্রথম একাদশের বাইরে থাকা যে কোনও ক্রিকেটারকে যে কোনও মুহূর্তে প্রথম একাদশে অন্তর্ভূক্ত করে নেওয়া হতে পারে। ব্যাটিং বা বোলিং করার সময়ে।

এক বোর্ড কর্তা জানিয়েছেন, “এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বোর্ড সভাপতি। তিনি অবশ্যই আইপিএলের চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল সহ গর্ভনিং কাউন্সিলের বাকি সদস্যর সঙ্গে এই বিষয়ে একপ্রস্থ আলোচনা করবেন। তবে অনেককিছুই ভাবনা চিন্তা করতে হবে।

সৌরভ নিজে এই বিষয়ে কোনও কিছু মন্তব্য করেননি। সৌরভ ঘনিষ্ঠ সূত্রে জানা গিয়েছে, এই বিষয় তিনি এখনও সন্দিহান। কারণ এমন নিয়ম চালু করা হলে ক্রিকেটের প্রথম একাদশের ব্যাকরণটাই পুরো বদলে যাবে।

আইপিএলের অপারেশনস দলের বেশ কিছু কর্তা আসন্ন মুস্তাক আলি ট্রফিতেই বিষয়টি পরীক্ষা করে নিতে চাইছেন। নভেম্বরের ৯ তারিখ থেকেই শুরু হচ্ছে জাতীয় এই টি২০ টুর্নামেন্ট। অনেক কর্তাই আবার মনে করছেন বয়স্ক ক্রিকেটারদের নিয়ে তৈরি বিশেষ একটি আইপিএল দল এই নিয়মে ব্যাপক সুবিধা পাবে অন্য দলের তুলনায়। সেই কর্তা সন্দিহান দৃষ্টিভঙ্গিতে জানিয়েছেন, “একটা বিশেষ দল রয়েছে। সেই দলের ক্রিকেটারদের গড় বয়স ৩৫ বছর। আইপিএল অপারেশন দলের সংশ্লিষ্ট ব্যক্তি কী বিশেষ এই দলের কথা ভেবেই খসড়া তৈরি করেছেন?”

পাশাপাশি গড়াপেটাতেও এই নিয়ম ইন্ধন জোগাতে পারেন বলে একাংশের মত। সেই কর্তার বক্তব্য, “প্রথম একাদশের ব্যাপক রদবদলের অর্থ বুকি এবং ম্যাচ ফিক্সারদের ওভার টাইম খাটতে হবে। আশা করি বোর্ড সভাপতি এই বিষয়টি বিবেচনা করে দেখবেন।”

আজকের বাজার/আরিফ