‘আওয়ামী লীগের নেতৃত্বে দেশ এখন উন্নয়নের রোল মডেল’

একাত্তরে আওয়ামী লীগের নেতৃত্বে এ দেশ স্বাধীনতা অর্জন করে। আজ সেই আওয়ামী লীগ সরকারের নেতৃত্বে দেশ এগিয়ে চলছে। বিশ্বে বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল।
আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ভার্চুয়াল এক আলোচনা অনুষ্ঠানে এসব কথা বলেন বিশিষ্টজনেরা।

মঙ্গলবার রাতে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন ‘গণমানুষের দল আওয়ামী লীগের একাত্তর বছর’ শীর্ষক এই বিশেষ অনুষ্ঠানের আয়োজন করে।

সাংবাদিক সুভাষ সিংহ রায়ের সঞ্চালনায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, মুহাম্মদ ফারুক খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক এবং সাংবাদিক অজয় দাশগুপ্ত আলোচনায় অংশ নেন। ভার্চুয়াল এ আলোচনায় বাংলাদেশের উন্নয়নের সঙ্গে আওয়ামী লীগের অবদান জড়িয়ে থাকার কথা উঠে এসেছে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ভার্চুয়াল আলোচনায় যোগ দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি চারণ করে দেশের সর্বস্তরের নেতাকর্মী এবং শুভানুধ্যায়ীদের শুভেচ্ছা জানান।

ভার্চুয়াল আলোচনায় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, ১৯৪৯ সালের ২৩ জুন পুরান ঢাকার কে এম দাস লেনের রোজ গার্ডেনে আত্মপ্রকাশ ঘটে আওয়ামী লীগের। ১৯৪৮ সালে বঙ্গবন্ধুর হাত ধরেই ভাষা আন্দোলন শুরু হয়।

আমরা দেখতে পেয়েছি বঙ্গবন্ধু সারা জীবন লড়াই সংগ্রাম করেছেন, ১৪ বছর জেল খেটেছেন বাংলাদেশের মুক্তির সংগ্রামের জন্য। আওয়ামী লীগের নেতৃত্বে বঙ্গবন্ধু এ দেশ স্বাধীন করেছেন, নিয়েছেন নানা পদক্ষেপ। আর তারই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে উন্নয়নের উচ্চ শিখরে নিয়ে যাচ্ছেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু যখন ছয় দফা দেন, তখন অনেকই ছয় দফাকে সমর্থন করেননি। অথচ এই ছয় দফাই বাংলার মানুষের মুক্তির সনদ হিসেবে চিহ্নিত হয় এবং এই ছয় দফার ভিত্তিতেই ঊনসত্তরের গণঅভ্যুত্থান হয়, সত্তরের নির্বাচনে জয় পান। বাংলাদেশ আওয়ামী লীগ ১৬৭টি আসন পেয়ে সংখ্যাগরিষ্টতা অর্জন করে কিন্তু বঙ্গবন্ধুকে সরকার গঠন করতে দেয়া হয়নি। তারপর বঙ্গবন্ধুর স্বাধীনতার ডাকে বাংলাদেশের মানুষ ঝাপিয়ে পড়ে। আর স্বাধীনতার নেতৃত্ব দেন বঙ্গবন্ধু।

আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান বলেন, বঙ্গবন্ধু সাড়ে ৩ বছর সময় পেয়েও তিনি কাজ করে দৃষ্টান্ত রেখে গেছেন। তিনি এর মাধ্যমে বাংলাদেশকে ৩৫ বছর এগিয়ে নিয়েছেন। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা জাতির পিতার দেখানো নিয়মেই দেশ পরিচালনা করছেন বলেই আমরা সেই সুদিন আবার দেখতে পাচ্ছি। আর বঙ্গবন্ধুর কন্যার নেতৃত্বে ২০৪১ সালে বাংলাদেশ উন্নত রাষ্ট্র হবে বলে বিশ্বাস করি। বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা আছেন বলেই আজকে বিশ্বে বাংলাদেশ রোল মডেল।

অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন, বিএনপি-জামাত জোট ক্ষমতায় থাকাকালে সাবমেরিন কেবল সংযোগের অনুমতি দেয়নি। তাতে আমরা অনেক পিছিয়ে পড়েছিলাম। বিএনপি খুব কম খরচে দেশের মানুষকে মোবাইল সেবা দিতে পারতো কিন্তু তাও করতে ব্যার্থ হয়। পরবর্তীতে আওয়ামী লীগ ৯৬ সালে ক্ষমতায় এসে দল-মত নির্বিশেষে সবার জন্য মোবাইল প্রযুক্তির ব্যবস্থা করলো। এটাই হচ্ছে মানুষকে সেবা করার স্বদিচ্ছা।

তিনি বলেন, শেখ হাসিনা সরকার দেশে নিরাপত্তা নিশ্চিত করায় মানুষ নিশ্চিতে ঘুমাতে পারে। শেখ হাসিনার হাত ধরেই বাংলাদেশ ডিজিটাল হয়েছে। বাংলাদেশের উন্নয়নে বঙ্গবন্ধু দৃষ্টান্ত দেখিয়ে গেছেন এবং তার পথেই চলছেন তার কন্যা শেখ হাসিনা। বঙ্গবন্ধুর রেখে যাওয়া দৃষ্টান্ত পথেই চলছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা