আখ চাষীদের উপকর বাড়ছে

আখ চাষীদের কাছে থেকে সংগ্রহ করা রাস্তাঘাট উন্নয়ন উপকরের পরিমাণ বাড়িয়ে ‘বাংলাদেশ চিনি (রাস্তাঘাট উন্নয়ন উপকর) আইন-২০১৭’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (১৯ জুন) জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ মোহাম্মদ শফিউল আলম সচিবালয়ে ব্রিফিংয়ে এ অনুমোদনের কথা জানান।

১৯৬০ সালের সুগার (রোড ডেভেলপমেন্ট সেজ) অর্ডিন্যান্স একটু পরিমার্জন করে নতুন আকারে নিয়ে আসা হয়েছে এবং রেট বাড়ানো হয়েছে। হাইকোর্টের সিদ্ধান্ত ও সংবিধানের পঞ্চদশ সংশোধনীতে পুরনো আইন বা অধ্যাদেশ বাংলায় করে নিয়ে আসার নির্দেশনা রয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

তিনি বলেন, ‘যারা আখ চাষী, তাদের আখ বিক্রির টাকা থেকে কর কেটে রাখা হয়। এটা হিসাব করা হয় মণ প্রতি। অর্থাৎ কী পরিমাণ আখ নিয়ে আসলেন সেটার আলোকে। আগে ছিল মণ প্রতি ১২ পয়সা। সেটা এখন ৫০ পয়সা উন্নীত করা হয়েছে।’

শফিউল আলম বলেন, ‘পাশাপাশি পরিমাপকেও পরিবর্তন করা হয়েছে। আগে যেটা মণ ছিল, সেটা কুইন্টালে পরিবর্তনের প্রস্তাব করা হয়েছে। আর কেজিতে হিসাব করার প্রস্তাব করা হয়েছে। যেমন- ১০ কেজি আখের জন্য ১৫ পয়সা ধার্য করা হয়েছে। আর কুন্টাইল হিসেবে ১ টাকা ৩৫ পয়সা।’

আজকের বাজার:এলকে/এলকে/ ১৯ জুন ২০১৭