আজ কুবির ১ম সমাবর্তন,

প্রতিষ্ঠার ১৩ বছর পর আজ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হতে যাচ্ছে বহু প্রতিক্ষিত কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের(কুবি) প্রথম সমাবর্তন। সমাবর্তনের সাজে সেজেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় যেখানে সাবেক শিক্ষার্থীদের মিলনমেলায় মুখরিত পুরো ক্যাম্পাস

২৮৮৮ জন গ্রাজুয়েটদের নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে এই সমাবর্তন। সমাবর্তন উপলক্ষে নানান সাজে সেজেছে বিশ্ববিদ্যালয় সহ আবাসিক হলগুলো। পুরো কুবি ক্যাম্পাস জুড়ে যেন উৎসব মুখর পরিবেশ বিরাজ করছে।

সমাবর্তনে সভাপতিত্ব করবেন মহামান্য রাষ্ট্রপতি আবদুল হামিদ। এতে বিশেষ অথিতি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষা প্রতিমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, এমপি। এবং সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন আইসিসির সাবেক প্রেসিডেন্ট, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, এফসিএ,এমপি।

এদিকে সমাবর্তন কে ঘিরে নেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তা। চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে সমাবর্তন স্থল মাঠ সহ আশপাশের এলাকা গুলোতে। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকেও বিএনসিসি, রোভার স্কাউটদের প্রস্তুত করা হয়েছে।

সমাবর্তনে প্রবেশের জন্য আগত গ্রাজুয়েটদের মেনে চলতে হবে কিছু নির্দিষ্ট নিয়ম কানুন। সমাবর্তন স্থলে আগতদের আমন্ত্রণপত্রটি সঙ্গে আনতে হবে। প্রবেশের সময় জাতীয় পরিচয়পত্র বা পাসপোর্ট বা প্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত পরিচয়পত্র আনতে হবে।মোবাইল ফোন, হ্যান্ডব্যাগ, ব্রিফকেস, ক্যামেরা, ছাতা ও পানির বোতল বা অন্য কোন ইলেক্ট্রনিক ডিভাইস সঙ্গে নিয়ে অনুষ্ঠানস্থলে প্রবেশ করা যাবে না।

চ্যালেন্সর শোভাযাত্রা প্যান্ডেলে প্রবেশের সময় থেকে চ্যান্সেলর মঞ্চে আসন গ্রহণ না করা পর্যন্ত অতিথিবৃন্দসহ সমাবর্তনে অংশগ্রহণকারী সকল অনুগ্রহপূর্বক নিজ নিজ আসনের সামনে দাঁড়িয়ে থাকবেন। চ্যান্সেলর কর্তৃক সমাবর্তন অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণার পর মাননীয় চ্যান্সেলর শোভাযাত্রা সমাবর্তনস্থল ত্যাগ না করা পর্যন্ত সবাই অনুগ্রহপূর্বক নিজ নিজ আসনে অবস্থান করবেন।

উল্লেখ্য, সমাবর্তনের দিন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ। যেখানে নগরবাউল খ্যাত জনপ্রিয় কন্ঠশিল্পী জেমস মঞ্চ মাতাবেন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (চলতি দায়িত্ব) ও সমাবর্তন কমিটির সদস্য সচিব ড. মো. আবু তাহের জানান, ‘প্রথম সমাবর্তনকে ঘিরে বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যদের মাঝে খুশির আমেজ বিরাজ করছে। আমরা সমাবর্তনকে সুন্দর ও সাফল্যমন্ডিত করতে সকলের সহযোগিতা কামনা করছি।’
সমাবর্তন বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন, ‘সমাবর্তন আয়োজনে প্রতিটি কাজ নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট পন্থায় এগিয়ে চলছে। সুন্দর ও সফলভাবে কর্মযজ্ঞ সম্পন্ন করাই আমাদের লক্ষ্য।’ ‘সর্বোপরি মহামান্য রাষ্ট্রপতি এই ক্যাম্পাসে প্রথমবারের মতো আসছে। আমাদের প্রত্যাশা সমাবর্তন অত্যন্ত আনন্দঘন ও জাঁকজমকপূর্ণ হবে।’

মীর শাহাদাত, কুমিল্লা বিশ্ববিদ্যালয়