আজ খালেদা জিয়ার বিরুদ্ধে নাইকো দুর্নীতির মামলায় শুনানি

কারাগারে থাকা বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে নাইকো দুর্নীতির মামলায় অভিযোগ গঠনের শুনানি আজ সোমবার অনুষ্ঠিত হবে।

বেলা সাড়ে ১১টার পর পুরান ঢাকার পুরাতন কেন্দ্রীয় কারাগারের ভেতরে খালেদা জিয়ার উপস্থিতিতে ঢাকার ৯ নম্বর বিশেষ জজ শেখ হাফিজুর রহমান স্থাপিত এজলাসে এ মামলার শুনানি গ্রহণের কথা রয়েছে।

খালেদা জিয়ারপক্ষে আইনজীবী এ জে মোহাম্মদ আলী, আবদুর রেজাক খান ও মাসুদ আহমেদ তালুকদার এবং দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে মোশাররফ হোসেন কাজল শুনানিতে অংশ নিবেন।

মামলাটিতে এদিন আসামি ব্যারিস্টার মওদুদ আহমদ এবং সাবেক সচিব শহীদুল ইসলামের পক্ষে শুনানি শেষ করার পর সাবেক এ প্রধানমন্ত্রীর পক্ষে চার্জ শুনানি শুরু করার কথা রয়েছে।

এর আগে গত ২১ জানুয়ারি খালেদা জিয়াকে অস্থায়ী আদালতে হাজির করা হয়। ওই দিন তাঁর উপস্থিতিতে অভিযোগ গঠনের শুনানি অনুষ্ঠিত হয়।

গত ২০১৭ সালের ৩০ নভেম্বর এ মামলায় খালেদা জিয়া আত্মপক্ষ সমর্থন করে জামিন নেন।

এর আগে ২০১৭ সালের ১৮ জুন এ মামলাটি বিচারিক আদালতে চলবে বলে রায় দেন হাইকোর্ট।

মামলায় বলা হয়, ২০০৭ সালের ৯ ডিসেম্বর কানাডার কোম্পানি নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে দুদকের সহকারী পরিচালক মুহাম্মদ মাহবুবুল আলম মামলা করেন। পরবর্তী সময়ে, ২০০৮ সালের ৫ মে এ মামলায় খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়।

অভিযোগপত্রে আসামিদের বিরুদ্ধে রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার আর্থিক ক্ষতির অভিযোগ আনা হয়।

আজকের বাজার/এমএইচ