আজ ডর্টমুন্ডের বিপক্ষে লড়াইয়ে নামবে বার্সেলোনা

চ্যাম্পিয়নস লিগের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচে আজ (বুধবার, ২৭ নভেম্বর) রাত দুইটায় বরুশিয়া ডর্টমুন্ডের মুখোমুখি হবে বার্সেলোনা। ঘরের মাঠ ন্যু ক্যাম্পে এটি বার্সার ফিরতি লেগ। সিগনাল ইদুনা পার্কে গ্রুপ পর্বের প্রথম লেগের ম্যাচটি গোলশূন্য ড্র হয়। বুধবার বরুশিয়া ডর্টমুন্ডকে হারালেই চ্যাম্পিয়নস লিগে শেষ ষোলোর টিকিট পাবে বার্সেলোনা। কিন্তু লিওনেল মেসিদের এই মুহূর্তে সব চেয়ে বড় সমস্যা ধারাবাহিক ভাবে গোল করতে না পারা।

এ বারের চ্যাম্পিয়নস লিগে চারটি ম্যাচ খেলে মাত্র দুইটিতে জিতেছে বার্সেলোনা। বাকি দুইটি ড্র। চার ম্যাচে আট পয়েন্ট নিয়ে শীর্ষে কাতালানরা। টেবিলে দুই নম্বরে থাকা বরুশিয়ার পয়েন্ট সাত। আরও আশ্চর্য ব্যাপার হলো, চার ম্যাচ খেলে বার্সা গোল করেছে মাত্র চারটি। লুইস সুয়ারেজ দুই গোল করেছেন। একটি গোল মেসির। অন্যটি স্লাভিয়া প্রাগের আত্মঘাতী গোল। চ্যাম্পিয়নস লিগ শুরুর হওয়ার পর থেকে মাত্র এক বারই এত কম গোল করছে বার্সেলোনা। এ বারের টুর্নামেন্টে যে ৩২ দল খেলছে, তার মধ্যে ২২ দলই বার্সার থেকে বেশি গোল করেছে।

কাতালানরা অনেক আশা নিয়ে এ বার অ্যাতলেতিকো মাদ্রিদ থেকে সই করিয়েছিল আন্তোনিয়ো গ্রিজম্যানকে। কিন্তু এখন পর্যন্ত তিনি ব্যর্থ। যা নিয়ে স্পেনের প্রচারমাধ্যমে লেখা হচ্ছে যে, আসলে নেইমারের জায়গা নিশ্চিত রাখতেই গ্রিজম্যানকে মেসিও ঠিকমতো সাহায্য করছেন না। বার্সার ডিফেন্ডার ক্লেমেন্ট লেংলে অবশ্য বলেছেন, ‘ও সবে ক্লাবে এসেছে। বার্সা আর পাঁচটা ক্লাবের থেকে একটু হলেও অন্য ঘরানার ফুটবল খেলে। এখানে মানিয়ে নিতে একটু সমস্যা হয়। তা ছাড়া গ্রিজম্যান সারাক্ষণ দলের রক্ষণকে সাহায্য করতে নিচে নেমে আসে। আমার মনে হয় না, বেশি দিন ওর সমস্যা থাকবে।’

গ্রিজম্যান নিজে বলেছেন, ‘বার্সার ফুটবল-দর্শন আলাদা। এখানে ভালো খেলতে অনেক কিছু শিখতে হয় এবং ক্রমশ নিজের খেলায় উন্নতি করতে হয়। মাত্র দু’মাসে দারুণ কিছু করা কঠিন।’ বুধবার বরুশিয়াকে হারালেই বার্সার ইউরোপের সেরা টুর্নামেন্টের নকআউট পর্যায়ে খেলা নিশ্চিত হবে। নিজেদের মাঠে খেলা বলে অনেকেই মেসিদের উপর ভরসা রাখছেন। তবে সংশয়ও আছে। স্লাভিয়া প্রাগের মতো দলের সঙ্গে গোলশূন্য ড্র করার ঘটনায় অনেকে অবাক। ১৫ দিন পরই আবার সান সিরোতে মেসিদের খেলা ইন্টার মিলানের বিপক্ষে। তার আগেই বার্সা মূল পর্বের খেলা নিশ্চিত করতে পারে কি না, সেটাই এখন দেখার বিষয়।

লা লিগায় লেগানেসের বিপক্ষে শেষ ম্যাচে কোনো রকমে ভালভার্দের দল জেতে আর্তুরো ভিদালের বিতর্কিত গোলে। সে ম্যাচে কিন্তু মেসি, সুয়ারেজ, উসমান দেম্বেলে ও গ্রিজম্যান চার জনকেই প্রথম একাদশে রাখা হয়েছিল। কিন্তু গ্রিজম্যান বিশেষ কিছু করতে পারেননি। ডর্টমুন্ডের বিপক্ষে ভালভার্দে এই চার জনকে দিয়ে শুরু না-ও করতে পারেন বলে মনে করছেন ফুটবল বিশ্লেষকরা। জেরার্ড পিকে খেলতে পারবেন না নিষেধাজ্ঞার কারণে। আবার সেমেদো ও জরডি আলবা রয়েছেন ইনজুরিতে। সবমিলে ডিফেন্সে বেশ এলোমেলো বার্সা শিবির।

আজকের বাজার/আরিফ