আজ নয়, কার্গোতে পেঁয়াজ আসছে বুধবার সন্ধ্যায়

কার্গোতে আজ মঙ্গলবার যে পেঁয়াজ আসার কথা ছিল সেটি আগামীকাল বুধবার সন্ধ্যায় আসবে বলে জানিয়েছে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি আরও জানান, ২০ থেকে ২৫ নভেম্বর পর্যন্ত বিভিন্ন ফ্লাইটে দেশে পেঁয়াজ আসবে।

মঙ্গলবার বিকেলে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

কার্গোতে পেঁয়াজ আনতে এতদিন লাগলো কেন- এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, রাতারাতি কিছু করা যায় না। কার্গো বুক করতেও ৩-৪ দিন লেগে যায়। এসব কারণেই দেরি হয়েছে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, সারাদেশে পেঁয়াজের দাম কমেছে। কাল-পরশুর মধ্যে আরো কমবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, পাবনা ছাড়া দেশের সব জায়গায় ১২০ থেকে ১৪০ টাকার মধ্যে পেঁয়াজ বিক্রি হচ্ছে। এরমধ্যে ঢাকার যাত্রাবাড়ী বাজারে দেশি পেঁয়াজের পাইকারি দাম ১২০ টাকা। অন্যদিকে খুচরা বিক্রি হচ্ছে ১৩০ টাকায়। এছাড়া মিশরের পেঁয়াজের পাইকারি দাম ১২০ টাকা আর খুচরা ১২৫ টাকা। কারওয়ান বাজারে মিয়ানমারের পেঁয়াজের পাইকারি দাম ১২০ টাকা। খুচরা বিক্রি হচ্ছে ১৩০-১৪০ টাকা। কাল-পরশু থেকে এর দাম আরো কমবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, গত ১৩ সেপ্টেম্বর ভারত পেঁয়াজের রফতানি মূল্য বাড়িয়ে দেয়। আমরা ধারণা করেছিলাম এটা সাময়িক। তবে ২৯ সেপ্টেম্বর তারা রফতানি পুরোপুরি বন্ধ করে দিল। সেসময় তাদের বাণিজ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেছিলাম। বলেছিলাম, রফতানি বন্ধ করে দিলে সমস্যায় পড়ব। ভারতের বাণিজ্যমন্ত্রী বলেছিলেন, ২৪ অক্টোবর আবার পেঁয়াজ রফতানি চালু করে দেবে। কিন্তু তারা দিল না।

আজকের বাজার/এমএইচ