আজ বিশ্ব মা দিবস

আজ মে মাসের দ্বিতীয় রোববার। ‘বিশ্ব মা দিবস’। প্রতিবছর এই দিনটি পালিত হয় বিশ্ব মা দিবস হিসেবে। বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে দিনটি।

গর্ভধারণ থেকে প্রসব, অবর্ণনীয় যন্ত্রণা, তারপর তিলেতিলে সন্তানকে লালন-পালন। এমনকি সন্তান বড় হয়ে গেলেও মঙ্গল কামনায় থাকে না কোনো কমতি।

এমন মমতাময়ীর জন্য সন্তানের ভালোবাসা চিরন্তন, এই ভালোবাসা প্রতিদিনের, প্রতি মুহূর্তের। তারপরও একটি দিন বিশেষভাবে মাকে সম্মান-ভালোবাসা জানাতেই মা দিবসের প্রচলন।

মা দিবস পালনের রীতি শুরু হয় যুক্তরাষ্ট্রে। ১৯১৪ সাল থেকে মে মাসের দ্বিতীয় রোববার পালন করা হয় মা দিবস হিসেবে। এ দিনটিতে মায়ের সাথে সময় কাটিয়ে আর উপহার দিয়ে মা’কে শ্রদ্ধা জানানোর চেষ্টা করে সন্তানেরা।

জানা যায়, যুক্তরাষ্ট্রে আনা জার্ভিস ও তার মেয়ে আনা মারিয়া রিভস জার্ভিসের উদ্যোগে মা দিবসের সূচনা হয়। আনা জার্ভিস মার্কিন যুক্তরাষ্ট্রের বাল্টিমোর ও ওহাইওর মাঝামাঝি ওয়েবস্টার জংশন এলাকার বাসিন্দা ছিলেন। তার মা অ্যান মেরি রিভস জার্ভিস সারা জীবন ব্যয় করেন অনাথ-আতুরের সেবায়। মেরি ১৯০৫ সালে মারা যান। লোকচক্ষুর অগোচরে কাজ করা মেরিকে সম্মান দিতে চাইলেন মেয়ে আনা জার্ভিস। অ্যান মেরি রিভস জার্ভিসের মতো দেশজুড়ে ছড়িয়ে-ছিটিয়ে থাকা সব মাকে স্বীকৃতি দিতে আনা জার্ভিস প্রচার শুরু করেন।

সাত বছরের চেষ্টায় মার্কিন যুক্তরাষ্ট্রে রাষ্ট্রীয় স্বীকৃতি পায় মা দিবস। ১৯১১ সাল থেকে যুক্তরাষ্ট্রের প্রতিটি রাজ্যে মা দিবস পালনের ঘোষণা দেয়া হয়। ১৯১৪ সালের ৮ মে মার্কিন কংগ্রেস মে মাসের দ্বিতীয় রোববারকে মা দিবস হিসেবে ঘোষণা করে।

বিশ্ব মা দিবসে আজ সকাল সাড়ে ১০টায় ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী সেন্টারে এক অনাড়ম্বর অনুষ্ঠানে ৫০ রত্নগর্ভ মায়েদের হাতে ‘রত্নগর্ভা মা অ্যাওয়ার্ড’ তুলে দেবে আয়োজক প্রতিষ্ঠান আজাদ প্রোডাক্টস। ‘আমি ও মা’ শীর্ষক ছড়াপাঠ ও ছড়াগানের বিশেষ অনুষ্ঠান আয়োজন করেছে ম্যাক্সপোজার লিমিটেড। সন্ধ্যা ৬টায় জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে এই অনুষ্ঠান হবে।

এছাড়াও বিভিন্ন সংগঠনের উদ্যোগে মা দিবস উপলক্ষে নানা কর্মসূচি পালন করা হবে।

রাসেল/