আট মাস পর সূচকের সর্বোচ্চ অবস্থান

নতুন বছরের লেনদেনে একটানা উর্ধমূখী প্রবনতায় কাল ছন্দপতনের পর আজ আবার ঘুড়ে দাড়িয়েছে উভয় পুঁজিবাজার। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রায় আট মাস পর সূচক সর্বোচ্চ অবস্থানে উঠে আসে আজ। এদিন ডিএসইতে প্রধান মূল্যসূচক অবস্থান কারছে ৫ হাজার ৭৭০ পয়েন্টে। সেই সাথে বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের দর।

বাজার বিশ্লেষণ করে দেখা যায়, ২০১৮ সালের ২৬ এপ্রিল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক সর্বশেষ অবস্থান করে ৫ হাজার ৮১৩ পয়েন্টে । আর আজ প্রধান মূল্যসূচক অবস্থান করে ৫ হাজার ৭৭০ পয়েন্টে, সূচক বেড়েছে ১১৫ পয়েন্ট। আট মাস পর এটিই সূচকের সর্বোচ্চ অবস্থান। আজ ডিএসইতে মোট লেনদেন হয় ১ হাজার ১০ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। মোট লেনদেন হওয়া ৩৪৬ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বাড়ে ২৩৮টির, কমে ৮৫টির, আর অপরিবর্তিত থাকে ২৩টির দর।

অপরদিকে দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট লেনদেন ছাড়িয়েছে ৭৩ কোটি ৮৪ লাখ টাকা। এদিন সিএসইর সার্বিক মূল্যসূচক ৪০২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৭০৭ পয়েন্টে। দিনেরশেষে লেনদেন হওয়া ২৮০ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বাড়ে ১৮৮ টির, কমে ৭২ টির আর অপরিবর্তিত অবস্থায় থাকে ২০ টির দর।

 

 

আজকের বাজার/মিথিলা