আদালতের রায়: সন্তানের অভিভাবক বাঁধন

গত বছরের ৩ আগস্ট একমাত্র কন্যাসন্তানকে সায়রাকে নিজের কাছে রাখার অধিকার চেয়ে পারিবারিক আদালতে মামলা করেছিলেন ছোট পর্দার অভিনেত্রী আজমেরী হক বাঁধন। সোমবার এ মামলার রায় দিয়েছে আদালত।

রায়ে আদালত জানায়, কন্যা শিশুর অভিভাবক হচ্ছেন মা। মায়ের জিম্মায়ই মেয়ে থাকবে। বাবা মাসে কেবল ২ দিন মায়ের বাসাতে গিয়ে মায়ের উপস্থিতিতে মেয়েকে দেখে আসবেন। কিন্তু কন্যার সর্বোত্তম মঙ্গলের জন্য মায়ের সিদ্ধান্তই চূড়ান্ত। অর্থাৎ সাধারণ কাস্টডি নয়, বরং সম্পূর্ণ গার্ডিয়ানশিপ পাবেন মা।

এ প্রসঙ্গে অভিনেত্রী বাঁধন বলেন, গত বছরের আগস্ট মাসে আমার মেয়ে সায়রাকে নিয়ে যায় আমার প্রাক্তন স্বামী সনেট। এরপর একরকম জোর করেই তাকে কানাডা নিয়ে যাওয়ার কথা বলে। সায়রা এখন কোথায় থাকবে, মা হিসেবে আমার অধিকার পেতে মামলা করেছিলাম। আদালত পরিস্থিতিটা পুরোপুরি উপলব্ধি করে সন্তানের কার্ডিয়ানশিপ আমাকে দিয়েছেন।

এ বিষয়ে বাঁধনের মামলার আইনজীবী দিলরুবা শরমিন জানান, যদি বাবা সন্তান না দেন, তবে বাদীকে থানায় জিডি করতে বলেছেন এবং নতুন পাসপোর্ট দেওয়ার জন্য পাসপোর্ট অফিসে আদালত চিঠি ও আদেশ পাঠিয়ে দেবেন বলেও জানালেন। কন্যা শিশুকে নিয়ে মা দেশে এবং বাইরে যেতে পারবেন যেহেতু মা-ই কন্যা শিশুর অভিভাবক।

উল্লেখ, ২০১৪ সালের ২৬ নভেম্বর বিয়ে বিচ্ছেদ হয় অভিনেত্রী বাঁধন ও ব্যবসায়ী মাশরুর সিদ্দিকী দম্পতির। তাদের একমাত্র কন্যা সন্তান সায়রা। এর আগে ২০১০ সালের ৮ সেপ্টেম্বর হঠাৎ করেই বিয়ের বন্ধনে আবদ্ধ হয়েছিলেন মাশরুর সিদ্দিকী ও বাঁধন।

এস/