আধুনিক ক্রিকেটের দর্শন আত্মস্থ বুলবুলের!

আমিনুল ইসলাম বুলবুল- বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক। তার আরেকটি পরিচয় আছে- বাংলাদেশের প্রথম টেস্ট সেঞ্চুরিয়ান। অভিষেক টেস্টে ভারতের বিপক্ষে শতক হাঁকিয়ে কেড়ে নিয়েছিলেন আলো।

ক্রিকেট ছাড়ার পর সেই বুলবুল মনোনিবেশ করেছেন কোচিংয়ে। ২২ গজের মায়া ছাড়তে পারেননি, ছাড়তে পারেননি দেশের ক্রিকেটের প্রতি মায়াটাও। আর তাই এখন দেশের ঘরোয়া আসরগুলোতে নানা ভূমিকায় কাজ করতে দেখা যায় তাকে।

সাবেক তারকা ক্রিকেটার বুলবুলের খ্যাতি আছে কোচ হিসেবেও। বর্তমানে কর্মরত আছেন আইসিসির ডেভেলপমেন্ট ম্যানেজার হিসেবে। সেই সাথে সময় পেলে কাজ করছেন দেশের ঘরোয়া ক্রিকেটে।

সেই বুলবুলের ব্যাপারে কিংবদন্তী ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজার একটি মন্তব্য সম্প্রতি প্রকাশিত হয়েছে। বিপিএল চলাকালে একটি অনলাইন পোর্টাল থেকে জানা যায় বুলবুলের কোচিং দক্ষতা সম্পর্কে।

মাশরাফির দৃষ্টিতে বুলবুল বেশ ভালোই রপ্ত করেছেন আধুনিক কোচিং। ঐ খবরে বলা হয়েছে, বুলবুল সম্পর্কে মাশরাফি মন্তব্য করেছেন, ‘জানেন, বুলবুল ভাই কিন্তু ক্রিকেটের আধুনিক কোচিং দর্শনের অনেকটাই আত্মস্থ করে ফেলেছেন। তার সাথে কথা বলে দেখেছি।’

মাশরাফির ভাষ্য ছিল, ‘ম্যান টু ম্যান কাকে কিভাবে টেকনিক্যালি সাউন্ড করা যায়, কার দূর্বলতা ও ঘা কিভাবে সাড়ানো যায়; বুলবুল ভাইয়ের কাছে তার খুব ভালো দাওয়াই আছে।’

মাশরাফির মতে, ধীরে ধীরে বুলবুল হয়ে উঠেছেন ভালো একজন কোচ, ‘আমার মনে হয়, সময়ের প্রবাহতায় তিনি খুব ভাল কোচ হয়ে উঠেছেন। তার কোচিং দর্শন ও কলাকৌশলটাও বেশ ভালো।’

কোচ হিসেবে বুলবুল কতটা দক্ষ সেটি জানাচ্ছে পরিসংখ্যানও। এর আগে বেশ কয়েকবার ঢাকার ক্লাবগুলোকে কোচিং করিয়েছেন সফল ও দক্ষ হাতে। ২০০৯ সালে প্রিমিয়ার লিগে আবাহনী লিমিটেডকে জিতিয়েছিলেন শিরোপাও। আসন্ন প্রিমিয়ার লিগে লিজেন্ডস অফ রূপগঞ্জের হয়ে কাজ করবেন এই জনপ্রিয় ক্রিকেট ব্যক্তিত্ব।
আজকের বাজার: সালি/ ২৩ ডিসেম্বর ২০১৭