আন্তর্জাতিক ফায়ার সেফটি এক্সপো ৫ এপ্রিল

৩০ টি দেশের ফায়ার সেফটি এ্যান্ড সিকিউরিটি প্রতিষ্ঠানের অংশগ্রহণে  আগামী ৫ এপ্রিল ঢাকায় বসছে ইন্টারন্যাশনাল ফায়ার, সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো-২০১৮।

বাংলাদেশে অগ্নি নিরাপত্তা সর্ম্পকে সচেতনতা বাড়াতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিন দিন ব্যাপী এই এক্সপোর পঞ্চম আসরটি চলবে ৭ এপ্রিল পর্যন্ত।

শনিবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিকে এক্সপো-পূর্ববর্তী এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে ইসাব সভাপতি মোতাহার হোসেন খান জানান, ৫ এপ্রিল সকাল ১০ টায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এক্সপোটির উদ্বোধন করবেন। এবারের এক্সপোতে স্টল থাকছে ৬০টির বেশি। ইলেকট্রনিকস সেফটি অ্যান্ড সিকিউরিটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ইসাব এ এক্সপোর আয়োজন করবে। এক্সপোর কো-পার্টনার বাংলাদেশ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স। সহযোগিতা থাকবে বিজিএমইএ, বিকেএমইএ এবং এনএফপিএ।

তিনি জানান, এক্সপোতে স্থানীয় উৎপাদকদের সঙ্গে বিশ্বমানের ভবন, অগ্নি ও বৈদ্যুতিক নিরাপত্তা সরঞ্জাম এবং সেবা সর্ম্পকে জানার সুযোগ থাকবে। ফায়ার সেফটি এ্যান্ড সিকিউরিটি ব্যবস্থার বিষয়ে সম্যক ধারণা দেওয়ার আর্দশ স্থান হয়ে উঠবে এক্সপো।  এক্সপোতে অগ্নি নির্বাপনের মহড়া দিবে ফায়ার সার্ভিস। এছাড়া কয়েকটি টেকনিক্যাল সেশন থাকবে অংশগ্রহণকারীদের জন্য।

তিনি আরও বলেন, জনসাধারণ অগ্নি নিরাপত্তা সর্ম্পকে সচেতনতা এবং ব্যবহারের তথ্য জানার পাশাপাশি আন্তর্জাতিকভাবে উদ্ভাবিত সর্বশেষ প্রযুক্তি ও পণ্যের বিষয়ে জানতে পারবেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়- বিগত ছয় বছরে সারাদেশে ৮৮ হাজারের মতো অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এতে ক্ষয়ক্ষতি হয়েছে ২৯ হাজার কোটি টাকারও বেশি। প্রাণহানি হয়েছে ১ হাজার ৪ শ’ জন, আহত হয়েছে অন্তত ৫ হাজার মানুষ। কেবল সচেতনতা ও অগ্নিকান্ডের কারণগুলো চিহ্নিত করে প্রতিরোধ ব্যবস্থা গ্রহণ এবং প্রশিক্ষনসহ নির্বাপনের সরঞ্জাম রাখলে আগুনের ভয়াবহতা কমিয়ে আনা সম্ভব।

এমআর/