আন্তর্জাতিক হিসাব বিজ্ঞান দিবস ২০১৯ পালন করে আইসিএবি

দি ইন্স্টিটিউট অব চার্টার্ড এ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) ’আন্তর্জাতিক হিসাব বিজ্ঞান দিবস’ পালন করে। এ উপলক্ষ্যে রাজধানীর কাওরান বাজার এলাকায় ঢাকা আঞ্চলিক কমিটি-আইসিএবি একটি র‌্যালী বের করে যেটি সিএ ভবন কাওরান বাজারে এসে শেষ হয়। আইসিএবি’র সদস্য ছাডাও সারা দেশ থেকে সরকারী ও বেসরকারী বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং সিএ ফার্ম থেকে হিসাবশিক্ষাথীবৃন্দ র‌্যালীতে অংশগ্রহন করে।

দক্ষিন এশিয়া অঞ্চলের হিসাববিদদের সংগঠন (সাফা) হিসাব পেশার গুরুত্ব তুলে ধরার জন্য প্রতি বছর দিবসটি জাঁকজমকমপূর্ণভাবে পালন করে।

এই দিনটি হিসাব পেশায় নিয়োজিত ব্যক্তিবর্গের কাছে খুবই তাৎপর্যপূর্ণ। ইতালীয় গানিতিক লুকা পেসিওলি ‘সুমা ডি এরাথমেটিকা, জিওমেট্রিকা, প্রোপরশনি-এট- প্রোপরশনালিটা’-নামক একটি বই রচনা করেন যেটি ১৪৯৪ সালে ১০ নভেম্বর সর্বপ্রথম ইটালীর ভেনিস থেকে প্রকাশিত হয় । এই বইটি-ই তখনকার সময়ে গানিতিক জ্ঞানের সারমর্ম তুলে ধরে। এটিকে ডাবল এন্ট্রি বুক কিপিং উপর প্রথম মুদ্রিত বই হিসাবে গন্য করা হয়, যাকে বলা হয় মেথড অব ভেনিস।

আইসিএবি’র পষদ সদস্য গোপাল র্চদ্র ঘোষ এফসিএ, মাহমুদুল হাসান খসরু এফসিএ, মো: মাহমুদ হোসেন এফসিএ, আইসিএবি ঢাকা রিজিওনাল কমিটি’র চেয়ারম্যান এমএইচ আরিফুল ইসলাম এফসিএ এবং কমিটির অন্যান্য সদস্যবৃন্দ এর নেতৃত্বে র‌্যালীটি কাওরান বাজার সিএ ভবন পর্যন্ত রোডমার্চ করে।