আন্দোলন থেকে সরে এলেন সাত কলেজের শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে অধিভুক্ত সাত কলেজের প্রতিনিধিদের সংলাপ ফলপ্রসূ হয়েছে। উপাচার্য শিক্ষার্থীদের পাঁচ দফা দাবি মেনে নিয়েছেন এবং তা দ্রুত বাস্তবায়নে কার্যকরী পদক্ষেপ নেবেন বলে আশ্বাস দিয়েছেন।

গণমাধ্যমকে এসব তথ্য জানিয়েছেন সরকারি তিতুমীর কলেজের প্রতিনিধি শরীফ হোসাইন।

আলোচনা ফলপ্রসূ হওয়ায় আপাতত আন্দোলন থেকে সরে এসেছেন শিক্ষার্থীরা। তবে উপাচার্যের কথার হেরফের হলে শিক্ষার্থীরা পুনরায় রাস্তায় নামবেন বলে জানিয়েছেন।

শরীফ ঢাকাইমসকে জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আমাদের সব দাবি মেনে নিয়েছেন। তিনি আমাদের নভেম্বরের মধ্যে ফলাফল দেবেন বলে আশ্বস্ত করেছেন। তাছাড়া অন্যান্য দাবির বাস্তবায়নে তিনি দ্রুত পদক্ষেপ নেবেন বলে জানিয়েছেন।

শরীফ বলেন, এক হাজার ২০০ শিক্ষার্থীর বিরুদ্ধে যে মামলা হয়েছে তা দ্রুত নিষ্পত্তিতে ভিসি স্যার আমাদের সাহায্য করবেন বলে আশ্বাস দিয়েছেন।

শরীফের সূত্রে আরও জানা যায়, অধিভুক্ত সাত কলেজের শিক্ষা্থীদের দ্রুত ফলাফল দেয়ার লক্ষ্যে ইতোমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবনির্বাচিত উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান জাতীয় বিশ্ববিদ্যালযের টেকনিক্যাল টিমের সাহায্যে নিয়েছেন। নভেম্বর কিংবা এর আগে কাঙ্ক্ষিত ফল পাবেন বলে আশা করছেন সাত কলেজের শিক্ষার্থীরা।

ছাত্রলীগের মধ্যস্থতায় সোমবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসির সঙ্গে অধিভুক্ত সাত কলেজের মোট ১১ জন প্রতিনিধি সাক্ষাৎ করেন। প্রতিনিধিবৃন্দ ছাড়াও শিক্ষার্থীদের দাবির পক্ষে একমত পোষণ করে সেখানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ, সাধারণ সম্পাদক জাকির হোসাইন ও ছাত্রলীগের বেশ কয়েকজন নেতা।

২০১১-২০১২ সেশনের অনার্স শেষবর্ষের পরীক্ষা গত ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত হয়। পরীক্ষা চলাকালে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে আলাদা হয়ে রাজধানীর সাতটি সরকারি কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয়। যার কারণে ফল প্রকাশের দায়িত্ব পায় ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন। কিন্তু পরীক্ষার নয় মাস পার হলেও এখনো ফল প্রকাশ করা হয়নি।

ফল ঘোষণাসহ পাঁচ দফা দাবিতে গতকাল রবিবার রাজধানীর নীলক্ষেতে সড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। সেখানে উপস্থিত হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি আশ্বাস দিলে সে দিনের মতো আন্দোলন স্থগিত করেন তারা।

আজকের বাজার:এলকে/এলকে ৯ অক্টোবর ২০১৭