আপন জুয়েলার্সের ২৫০ কোটি টাকার স্বর্ণ কেন্দ্রীয় ব্যাংকে

আপন জুয়েলার্সের ৫টি শোরুম থেকে সাড়ে ১৩ মণ সোনা ও ৪২৭ গ্রাম হীরা বাংলাদেশ ব্যাংকে জমা দিয়েছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। এগুলোর সম্ভাব্য মূল্য ধরা হয়েছে প্রায় ২৫০ কোটি টাকা।

৪ জুন রোববার সন্ধ্যা ছয়টা পর্যন্ত মৌচাক শোরুম থেকে সোনা ভর্তি ৫৪ কেজির একটি ট্রাঙ্ক এবং ডিএনসিসি মার্কেট শোরুম থেকে ৯০ কেজির ট্রাঙ্ক বাংলাদেশ ব্যাংকে প্রবেশ করতে দেখা গেছে। বাকি স্বর্ণ ধানমন্ডি, গুলশান এভিনিউ ও উত্তরার শোরুম থেকে এসেছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

জানতে চাইলে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের সহকারী মহাপরিচালক এ কে এম নুরুল হুদা বলেন, আপন জুয়েলার্সের যে সব স্বর্ণ আগে শনাক্ত করা হয়। তা রোববার চূড়ান্তভাবে জব্দ করে বাংলাদেশ ব্যাংকে পাঠানো হয়েছে। পুরো কাজটির সমন্বয়ে রয়েছেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের যুগ্ম পরিচালক শাফিউর রহমান।

তিনি বলেন, সন্ধ্যার আগে দু’টি শোরুম এবং পরে বাকি তিনটি শোরুমের স্বর্ণ বাংলাদেশ ব্যাংককে বুঝিয়ে দেয়া হয়েছে। এগুলোর সম্ভাব্য মূল্য ধরা হয়েছে ২৫০ কোটি টাকা। রোববার সকাল থেকেই সোনা ও হীরা জব্দ করা শুরু করা হয়।

সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, স্বাধীনতার পর সাড়ে ১৩ মণ সোনা ও ৪২৭ গ্রাম হীরা বাংলাদেশ ব্যাংকে জমা পড়ার রেকর্ড এটাই প্রথম। একই সঙ্গে কোন জুয়েলারি থেকে বিপুল পরিমাণ স্বর্ণ জব্দের ঘটনাও প্রথম। এর আগে ২০১৩ সালে এক সঙ্গে সাড়ে তিন মণ স্বর্ণ ধরা পড়ে ছিল। অবশ্য তা ছিল চোরাই পথে আসা।

জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহা বলেন, সাড়ে ১৩ মণ সোনা ও ৪২৭ গ্রাম হীরা বাংলাদেশ ব্যাংকে জমা দিয়েছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। এটা বাংলাদেশ ব্যাংক হেফাজতে রেখেছে।

প্রসঙ্গত, বনানীতে দুই ছাত্রীকে ধর্ষণের মামলার প্রধান আসামি সাফাত আহমেদের বাবা দিলদার আহমেদ আপন জুয়েলার্সের অন্যতম মালিক। এই পরিবারের বিরুদ্ধে সোনা চোরাচালানের অভিযোগ থাকায় জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশে একটি অনুসন্ধান কমিটি করে তদন্ত শুরু করে শুল্ক গোয়েন্দা অধিদপ্তর। শুল্ক গোয়েন্দারা গত ১৪ ও ১৫ মে অভিযান চালিয়ে আপন জুয়েলার্সের গুলশান ডিসিসি মার্কেট, গুলশান এভিনিউ, উত্তরা, সীমান্ত স্কয়ার ও মৌচাকের ৫টি শো-রুমে এসব অলঙ্কার আটক করে মালিকদের জিম্মায় দিয়ে সিলগালা করে দেয়া হয়। দুই দফায় শুল্ক গোয়েন্দাদের মুখোমুখি হয়েও মালামালের বৈধ কাগজপত্র দেখাতে পারেনি আপন জুয়েলার্স।

আজকের বাজার:এলকে/এলকে/৫ জুন ২০১৭