আফগানদের জয় বাংলাদেশের হতাশাজনক হার

লো স্কোরিং ম্যাচেও লড়াইটা বেশ জমিও তুলেছিলেন বাংলাদেশের বোলাররা। তবে শেষ রক্ষাটা হলো না। টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুতেই বিপর্যয়ে পড়ে বাংলাদেশে। টস জিতে আগের ম্যাচে বোলিং নিয়েছিলেন সাকিব কিন্তু এবার নিলেন ব্যাটিং। ভাগ্যকে পাল্টানোর কী নিদারুণ চেষ্টা।

সিরিজটা খোয়াতে হলো ৬ উইকেটের হারে। তিন ম্যাচ সিরিজে ২-০ তে এগিয়ে গেলো আফগানিস্তান।

শুরু থেকে রানের গতি কমিয়ে রাখতে পারলেও উইকেট ফেলে চাপটা বাড়ানো সম্ভব হয়নি। ২৪ রানে মোহাম্মদ শাহজাদকে ফেরান আবু হায়দার রনি। তৃতীয় উইকেটে নামা সামিউল্লাহ সেনওয়ারী কাজটা খুব বেশি কঠিন হতে দেননি। অর্ধশতক থেকে মাত্র ১ রান দূরে থাকতে মোসাদ্দেকের বলে বোল্ড হন সেনওয়ারী। তবে শেষ দিকে মোহাম্মদ নবীর ১৫ বলে ৩১ রানের ঝড় সিরিজ নিশ্চিত করে আফগানদের।

ম্যাচের ১৬ তম ওভারে তৃতীয় বারের মতো বোলিংয়ে আসলেন রশিদ খান। প্রথম বলেই সাকিবকে লং অনেক ক্যাচ তুলতে বাধ্য করলেন। দ্বিতীয় বল ওয়াইড। পরের বলে এক রান নিলেন সৌম্য সরকার। এক বল পরেই বোল্ড করলেন তামিমকে। মোসাদ্দেক এসেই এলবিডব্লিউ। শেষ বলটা কোন রকম ডিফেন্স করে রশিদকে হ্যাট্রিক থেকে বিরত রাখলেন আবু হায়দার রনি।

শেষ তিন ওভারে আফগানদের জয়ের জন্য দরকার ছিলো ২৯ রান। আর শেষ দুই ওভারে দরকার ছিলো ২০। ১৯ তম ওভারে রুবেল হোসেন পূরণ করে দিলেন আফগানদের সব চাহিদা। শেষ পর্যন্ত ৬ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় স্বাগতিকরা।

মূলত শুরুর দিকে মুজিবুর রহমানকে দিয়ে রানটা চাপিয়ে রাখে আফগানরা। একটু পরে আনেন রশিদকে। আর সিরিজ শুরুর আগে থেকেই বাংলাদেশ দলের ওপর জেকে বসা জুজুটাকে বেশ ভালোভাবেই কাজে লাগালেন এ স্পিনার।

রশিদ খানের হাতে ক্যাচ দিয়ে ফেরেন লিটন দাস (১)। নবীর বলে ফর্মহীন সাব্বির ফেরেন ১৩ রান করে। ২২ রান করা মুশফিককেও ফেরান নবী। ক্রিজে নেমে প্রথম বলেই ছক্কা হাঁকানো মাহমুদুল্লাহ ১৪ রান করে বোল্ড হন করিম জানাতের বলে।

তারপরেও ১৪ ওভারে শতক পার করে মাঝারি মানের একটা টার্গেটের দিকেই এগিয়ে যাচ্ছিলো বাংলাদেশ। ব্যাটিংয়ে ছিলেন সাকিব এবং তামিম। কিন্তু রশিদের এক ওভারেই লণ্ডভণ্ড টাইগারদের ব্যাটিং দুর্গ।

৭ বলে ৩ রান করা অধিনায়ক সাকিবকে দিয়ে উইকেট শিকার শুরু করেন রশিদ। তামিম-মোসাদ্দেকদের ফেরানোর পর এক ওভার পর তুলে নেন সৌম্যকেও।

শেষ দিকে আবু হায়দার রনির ব্যাটে ১৩৪ এ থামে বাংলাদেশ।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ১৩৪/৮ (তামিম ৪৩, মুশফিক ২২, আবু হায়দার ২১; রশিদ ১২/৪, নবী ১৯/২)

আফগানিস্তান ১৩৫/৪ (শেনওয়ারী ৪৯, নবী ৩১*; মোসাদ্দেক ২১/২)

আফগানিস্তান ৬ উইকেটে জয়ী।

আজকের বাজার/আরআইএস