আবরারের পরিবারকে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে সু-প্রভাত পরিবহনকে নির্দেশ

রাজধানীতে বাসচাপায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরীর প্রাণহানির ঘটনায় সুপ্রভাত পরিবহনকে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে আবরারের পরিবারকে পরিবহন কর্তৃপক্ষের পক্ষ থেকে কেন পাঁচ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

বুধবার সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার নজরুল ইসলামের রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে. এম. হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব, পুলিশ মহাপরিদর্শক, সুপ্রভাত পরিবহন কর্তৃপক্ষ ও আরও চারজনকে দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এছাড়া বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ), বুয়েটের দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউট (এআরআই) এবং ঢাকার অতিরিক্ত ট্রাফিক কমিশনারকে ১৫ দিনের মধ্যে দুর্ঘটনার তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দিয়েছে আদালত।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল জাহিদ সরোয়ার কাজল।

উল্লেখ্য, রাজধানীর নদ্দায় প্রগতি সরণিতে মঙ্গলবার সকাল সোয়া সাতটার দিকে ‘সুপ্রভাত পরিবহনের’ একটি বেপরোয়া বাসের চাপায় নিহত হন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী আবরার। ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আরিফ আহমেদ চৌধুরীর ছেলে আবরার বিইউপি বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী ছিলেন। তিনি পরিবারসহ বসুন্ধরা এলাকায় বসবাস করতেন।

আজকের বাজার/এমএইচ