আবার পেছালো পদ্মা সেতুর স্প্যান বসানোর সিডিউল

পদ্মা নদীতে নাব্যতা সংকট এবং ১৪ নম্বর পিলারে লিফটিং হ্যাঙ্গার না বসাতে পারার কারণে একাদশ স্প্যান ৩-বি পিলারের ওপর বসানোর সিডিউল পেছালো পদ্মাসেতু কর্তৃপক্ষ।

‌রোববার (১৯ মে) সন্ধ্যায় পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী হুমায়ুন কবির সাংবাদিকদের এ খবর নিশ্চিত করেন।

এই স্প্যানটি মাওয়া প্রান্তের সেতুর ১৪ ও ১৫ নম্বর পিলারের ওপর বসানোর কথা রয়েছে। এর আগে কয়েক দফায় এই স্প্যানটি বাসানোর তারিখ পরিবর্তন করা হয়।

প্রকৌশল সূত্রে জানা যায়, মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে তিন হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান ই’ ভাসমান ক্রেন ১৫০ মিটার দৈর্ঘ্যের প্রতিটি স্প্যান বহন করে। এরপর বসানো হয় পিলারের ওপর। ভাসমান ক্রেনে নিয়ে যাওয়ার জন্য স্প্যান লিফটিং হ্যাঙ্গার নেই। লিফটিং হ্যাঙ্গার ২৬ নম্বর পিলার এলাকায় পাইলিং এর কাজে ব্যবহৃত হচ্ছে। এছাড়া স্প্যানবহনকারী ক্রেনের রুটে নদীতে নাব্যতা সংকট রয়েছে। পাইলিং কাজ শেষে স্প্যান বসানোর একটি তারিখ নির্ধারণ করা হবে। আনুমানিক ২৫-২৭ মে’র মধ্যে স্প্যান বসানো হতে পারে।

উল্লেখ্য, এ স্প্যানটি বসানো হলে সেতুর মোট ১৯৫০ মিটার দৃশ্যমান হবে। জাজিরাপ্রান্তে সেতুর ১৩৫০ মিটার ও মাওয়া প্রান্তের একটি স্থায়ী ও একটি অস্থায়ী স্প্যান মিলে মোট ৩০০ মিটার এবং সেতুর মাঝ বরাবর ৫-এফ স্প্যানটি অস্থায়ীভাবে বসানো শেষ হওয়ায় সেতুর মোট ১৮০০ মিটার আগেই দৃশ্যমান আছে। তবে, স্প্যানগুলো ভিন্ন ভিন্ন মডিউলে বসানোর কারণে দৃশ্যমান অংশগুলো এক সারিতে নয় বরং,বিচ্ছিন্নভাবে থাকবে।