আবাসন খাতে ১৫% ভ্যাট না নেওয়ার সুপারিশ

আবাসন ব্যবসায় ১৫ শতাংশ ভ্যাট আদায় করা হলে এ খাতের ব্যবসা গুটিয়ে ফেলতে হবে বলে মন্তব্য করেছেন গৃহায়ন ও গণপূ্র্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। তিনি বলেন, এ খাতের ব্যবসা ধরে রাখতে হলে ঢালাওভাবে ১৫ শতাংশ ভ্যাট আরোপ না করে বিকল্প চিন্তা করতে হবে।

আজ রোববার,৭ মে ঢাকা ক্লাবে সেন্টার ফর কমিউনিকেশন নেটওয়ার্ক (সিসিএন) আয়োজিত ‘জাতীয় অর্থনীতিতে আবাসন খাত’ বিষয়ক গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। গৃহায়ন ও গণপূ্র্তমন্ত্রী এ সময় বস্তিবাসীদের জন্য বহুতল ভবন নির্মাণের ঘোষণা দেন।

তিনি বলেন, স্বল্প আয়ের মানুষের জন্য ভাড়াভিত্তিক ১০ হাজার বহুতল ভবন নির্মাণ করা হবে। সাড়ে ৫০০ স্কয়ার ফিটের ফ্ল্যাটে ১ বেডরুম, ড্রয়িং রুম, কিচেন, বাথরুম থাকবে। এগুলো ১৬ থেকে ১৮ তলার ভবন হবে। দৈনিক ২৭০ টাকা ভাড়ায় এসব অ্যাপার্টমেন্টে ৪-৫ জন্য কর্মঠ ব্যক্তি থাকবে।

তিনি বলেন, আমাদের টার্গেট ১০ হাজার অ্যাপার্টমেন্ট নির্মাণ করা। তবে প্রাথমিকভাবে ৫০০ অ্যাপার্টমেন্ট নির্মাণ করা হবে। এতে ২০ হাজার পরিবার বসবাসের সুযোগ পাবে।

সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন স্থপতি মোবাশ্বের হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান।

আজকের বাজার:এলকে/এলকে/৭ মে,২০১৭