আমানত কমবে,কমবে উৎপাদন খাতের ঋণ প্রবাহ

প্রস্তাবিত ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে ব্যাংকে আমানতের উপর আবগারি শুল্ক বাড়ানো হয়েছে। যার ফলে আমানতকারী ব্যাংকে আমানত রাখতে নিরুৎসাহিত হবে বলে জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। একই সঙ্গে প্রস্তাবিত বাজেটে ঘাটতি মেটাতে সরকারের ব্যাংক নির্ভরতা উৎপাদনশীল খাতের ঋণ প্রবাহ কমাবে বলে মনে করে সংগঠনটি।

৩ জুন শনিবার রাজধানীর ফেডারেশন ভবনের সম্মেলন কক্ষে এফবিসিসিআইসহ ৯টি ব্যবসায়িক সংগঠনের বাজেট পরবর্তী যৌথ সংবাদ সম্মেলনে এসব কথা জানানো হয়।

এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, বিনিয়োগ ও কর্মসংস্থান তথা সামগ্রিক ব্যবসায়িক কার্যক্রমের জন্য ব্যাংক লেনদেন করে থাকে মানুষ। বাজেটে ব্যাংকে অর্থ জমা রাখার ক্ষেত্রে আবগারি শুল্ক বাড়ানো হয়েছে। এতে আমনতকারী আমানত রাখতে নিরুৎসাহিত হবে। এছাড়া অর্থ ব্যাংক চ্যানেলে না যেয়ে ইনফরমাল চ্যানেলে চলে যাওয়ার আশঙ্কা রয়েছে; যা অর্থনীতির জন্য শুভ নয়।

তাছাড়া স্বাস্থ্যহানি করে এমন পণ্য ছাড়া অন্য কোন খাতে আবগারী শুল্ক আরোপ করা ঠিক নয় বলেও জানান এফবিসিসিআই সভাপতি। তাই ব্যাংকিং সেক্টর থেকে আবগারি কর সম্পূর্ণ প্রত্যাহারের দাবি জানান তিনি।

শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, প্রস্তাবিত বাজেটে ঘাটতি মেটাতে সরকার ব্যাংক খাত থেকে ২৮ হাজার কোটি টাকা নিবে। ব্যাংকিং খাতে সরকারের এ ঋণ নির্ভরতা উৎপাদনশীল খাতের ঋণ প্রবাহ কমিয়ে দিতে পারে।

এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিনের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ চেম্বার অব কমার্সের সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান, বিকেএমইএ সভাপতি একেএম সেলিম ওসমান, প্লাস্টিক দ্রব্য প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির সভাপতি জসিম উদ্দিন, ঢাকা উইমেন চেম্বারের সভাপতি আনিকা আগা, চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম, ঢাকা চেম্বারের সভাপতি আবুল কাশেম খান।

এছাড়া উপস্থিত ছিলেন এফবিসিসিআই প্রথম সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম, সহ-সভাপতি মুনতাকিম আশরাফসহ পরিচালকরা।

প্রস্তাবিত বাজেটে বলা হয়, এক লাখ টাকা থেকে ১০ লাখ টাকা পর্যন্ত রাখলে ৮০০ টাকা আবগারি শুল্ক দিতে হবে। যা বর্তমানে আছে ৫০০ টাকা। আর ১০ লাখ টাকার উপর থেকে ১ কোটি টাকা পর্যন্ত ব্যাংকে টাকা রাখলে ২ হাজার ৫০০ টাকা কেটে রাখা হবে। যা বর্তমানে আছে ১ হাজার ৫০০ টাকা। একই সঙ্গে ১ কোটি টাকার উপর থেকে ৫ কোটি টাকা পর্যন্ত ব্যাংকে রাখলে আবগারি শুল্ক দিতে হবে ১২ হাজার টাকা, যা বর্তমানে আছে ৭ হাজার ৫০০ টাকা। আর ৫ কোটি টাকার উপর ব্যাংকে টাকা রাখলে কেটে রাখা হবে ২৫ হাজার টাকা। বর্তমানে ৫ কোটি টাকার বেশি ব্যাংকে রাখলে ১৫ হাজার টাকা আবগারি শুল্ক বাবদ কেটে রাখা হয়।

আজকের বাজার:এলকে/এলকে/ ৪ জুন ২০১৭