আমিনবাজারে অবৈধ ৬ কারখানা ও ইটভাটা ধ্বংস

পরিবেশ দূষণ বিরোধী অভিযানে আমিনবাজার এলাকার ৬টি অবৈধ পাইরোলাইসিস কারখানা, ১টি ইটভাটা ও ৩টি ব্যাটারি ভাঙার কারখানা ও গুড়িয়ে দেয়া হয়েছে। একইসঙ্গে অবৈধ এবিএম ব্রিকস ইটভাটার মালিকের কাছ থেকে ২০ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

সোমবার বিকেলে প‌রিবেশ অধিদফতরের নির্বাহী ম্যা‌জি‌স্ট্রেট প্রকৌশলী কাজী তামজীদ আহ‌মেদ মোবাইল কোর্ট প‌রিচালনা ক‌রেন। এ সময় অধিদফতরের সহকারী প‌রিচালক মাহবুবুর রহমান খান ও শরিফুল ইসলাম উপ‌স্থিত ছি‌লেন।

নির্বাহী ম্যা‌জি‌স্ট্রেট জানান, অভিযানে পিয়ারসন গ্রীন ওয়েল, তুরাগ পাইরোলাইসিস, গ্রীন হুইল পাইরোলাইসিস, মদিনা পাইরোলাইসিস, ইমন পাইরোলাইসিস ও আলম পাইরোলাইসিসকে ভেঙে গুড়িয়ে দেয়া হয়েছে। পর্যায়ক্র‌মে বায়ুদূষণকারী সব অবৈধ ফ্যাক্টরির কার্যক্রম বন্ধ এবং প্রয়োজনে ভেঙে দেয়া হ‌বে।

উল্লেখ্য, পাইরোলাইসিস রিসাইক্লিং অয়েল ম্যানুফ্যাকচারিং কারখানাগুলোতে গাড়ির পরিত্যক্ত টায়ার পুড়িয়ে ডিজেলের বিকল্প জ্বালানি তেল তৈরি করা হয়। অবৈধভাবে টায়ার পোড়ানো কারখানা থেকে নগরীর বাতাসে ছড়িয়ে পড়ছে কার্বন মনো অক্সাইড, নাইট্রোজেন ও মিথেনসহ ১৬ ধরণের ক্ষতিকর রাসায়নিক গ্যাস। ব্যাটারি ভাঙার কারখানায় অবৈধভাবে ব্যাটারি ভেঙে সিসা বের করা হয়।

আজকের বাজার/লুৎফর রহমান