আমেরিকায় আরও ৫ বাংলাদেশি করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু

চীনের উহান প্রদেশ থেকে করোনাভাইরাস উৎপওি হয়ে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে,পুরো বিশ্ববাসী এখন সংকটের মূখে বাস করছে। করোনায় বিশ্বব্যাপী প্রাণহানির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪২ হাজার ১৫১ জন এবং আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৫৮ হাজার ৬৬৯ জন।  আমেরিকার করোনা রোগী বেড়ে যাওয়ায় হাসপাতালে স্থান সংকুলান হচ্ছে না। জন হপকিন্স ইউনিভার্সিটির হিসেব মতে, আমেরিকায় মঙ্গলবার করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১,৮৮,১৭২ জনে এবং মারা গেছে ৩,৮৭৩ জন। আমেরিকায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও পাঁচ বাংলাদেশির মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে চারজন নিউইয়র্ক ও একজন নিউজার্সি অঙ্গরাজ্যে মারা যান। এ নিয়ে আমেরিকায় করোনাভাইরাসে আক্রান্ত ৩৫ জন বাংলাদেশির মৃত্যু হলো। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হওয়া ব্যক্তিরা হলেন বিএনপির নেতা তানভীর হাসান, মুনিম চৌধুরী, নুসরাত মজুমদার ও সুরুজ খান। নিউজার্সির প্যাটারসনে ৭২ বছর বয়সী এক নারীর মৃত্যু হয়েছে। তাঁর নাম জানা যায়নি।

আমেরিকায় করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে শক্ত অবস্থান নিয়েছেন নিউইয়র্ক রাজ্যের গভর্নর অ্যান্ড্রু কুমো। তিনি বলেছেন, ‘আমরা সম্মিলিতভাবে এ লড়াইয়ে জয়ী হব।’  নিউইয়র্ক নগরের বিভিন্ন এলাকায় বসবাসরত প্রায় প্রতিটি পরিবারের অনেকে এই ভাইরাসে আক্রান্ত হয়ে পড়েছেন। নিউইয়র্ক টাইমসসহ বিভিন্ন সংবাদমাধ্যমে বলা হচ্ছে, করোনাভাইরাসে আক্রান্ত হওয়া রোধ করার জন্য সামাজিক দূরত্ব বজায় রাখার সুফল পাওয়া যাচ্ছে। না হলে পরিস্থিতি আরও নাজুক হতে পারত। যদিও এখনো নাজুক হতে পারে, এ নিয়ে বিরাজ করছে আতঙ্ক।

বিশেষজ্ঞরা বলেন, আমেরিকার বিভিন্ন অঙ্গরাজ্যে ‘লকডাউন’ আরোপের পর এবং ব্যস্ত নগরীতে সামাজিক দূরত্বের বিধিনিষেধ মেনে চললে হাসপাতালের ভিড় কমবে এবং মৃত্যুর হার হ্রাস পাবে। আগামী ৩০ এপ্রিল পর্যন্ত সামাজিক দূরত্ব পালনের নির্দেশ বর্ধিত করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘জীবনে চাঞ্চল্য ফিরে পেতে চাই।’ পরের দুই সপ্তাহে মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে। তবে আগামী ১ জুনের মধ্যে দেশ ঘুরে দাঁড়াবে বলে তিনি আশাবাদ প্রকাশ করেন। এ পর্যন্ত করোনায় নিউইয়র্কে আক্রান্ত মানুষের সংখ্যা ৬৭ হাজার ৩২৫। এতে মৃত্যু হয়েছে ১ হাজার ৩৪২ জনের। নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় এই অঙ্গরাজ্যে মৃত্যু হয়েছে আরও ৩৩২ জনের। এ নিয়ে সেখানে মোট মৃত মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৫৫০। গত ২৪ ঘণ্টায় সেখানে নতুন রোগী শনাক্ত হয়েছে অন্তত ৯ হাজার ২৯৮ জন।

আজকের বাজার/ শারমিন আক্তার