আরএনপিপি’তে আজীবন জ্বালানি সরবরাহে চুক্তি স্বাক্ষর

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পে (আরএনপিপি) আজীবন জ্বালানি সরবরাহে বাংলাদেশ পারমাণবিক শক্তি কমিশন (বিএইসি) রাশিয়ার পারমাণবিক জ্বালানি ফার্ম রোসাটম টিভিএল এর সঙ্গে আজ একটি চুক্তি স্বাক্ষর করেছে।

মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে বিএইসি’র চেয়ারম্যান মাহবুবুল হক এবং রোসাটম টিভিইএল এর জ্বালানি কোম্পানির বাণিজ্যিক পরিচালক ফেডর সোকলোভ তাদের নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত থেকে চুক্তি স্বাক্ষর প্রত্যক্ষ করেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি’র মুখ্য সমন্বয়কারি আবুল কালাম আজাদ এবং সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তাগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে আজীবন জ্বালানি সরবরাহে রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন পারমাণবিক ফুয়েল ফার্ম টিভিইএল এর সাথে বিএইসি চুক্তি স্বাক্ষর করেছে।

বিদ্যুৎ কেন্দ্রের প্রতিটি ইউনিট প্রতি ১৮ মাসে প্রয়োজনীয় পারমাণবিক জ্বালানির এক তৃতীয়াংশ রিরোল্ড এবং রাশিয়ার কোম্পানি বিনা মূল্যে প্রথম দ্বিতীয় ও তৃতীয় রিরোল্ড করবে।

এর অগে সরকার আরএনপিপি প্রকল্পের কন্ট্রাক্টর হিসেবে রাশিয়ার পারমাণবিক জ্বালানি ফার্ম রোসাটমের সঙ্গে ১২.৬৫ বিলিয়ন ব্যয়ের একটি চুক্তি স্বাক্ষর করে।

রাশিয়ার রাষ্টীয়্র মালিকানাধীন পারমাণবিক ফুয়েল ফার্ম টিভিইএল দুটি বিদ্যুৎ প্রকল্প ইউনিট নির্মাণে চুক্তি স্বাক্ষর করে। এর একটি ২০২২ সালের মধ্যে এবং দ্বিতীয়টি ২০২৪ সালের মধ্যে উৎপাদনে যাবে।

আজকের বাজার/এমএইচ