আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে ট্রাষ্ট ব্যাংক

তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে ট্রাস্ট ব্যাংক লিমিটেড। প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ১ টাকা ৭৯ পয়সা শেয়ারপ্রতি আয় (ইপিএস) দেখিয়েছে কোম্পানিটি, যা এর আগের বছর একই সময়ে ছিল ৩ টাকা ১৬ পয়সা। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত এ কোম্পানির ইপিএস হয়েছে ৭১ পয়সা, যা এর আগের বছর একই সময়ে ছিল ১ টাকা ৪ পয়সা। ৩০ সেপ্টেম্বর ২০১৮ কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ২২ টাকা ২৪ পয়সা।

জানা গেছে, ৫০০ কোটি টাকার ফ্লোটিং রেট নন-কনভার্টেবল ফুল রিডেম্পবল সাব-অর্ডিনেটেড বন্ড ছাড়বে ব্যাংকটি। সাত বছর মেয়াদি এ বন্ডটির বৈশিষ্ট্য হচ্ছে— নন-কনভার্টেবল, ফুল রিডেম্পবল, ফ্লোটিং রেট, আনসিকিউরেটড, আনলিস্টিং সাব-অর্ডিনেটেড। বন্ডটি সাত বছরে পূর্ণ অবসায়ন হবে; যা বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান, ইন্স্যুরেন্স কোম্পানি, ফান্ড, করপোরেটস এবং অন্যান্য যোগ্য বিনিয়োগকারীর প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যু করা হবে।

উল্লেখ্য, ট্রাস্ট ব্যাংক লিমিটেড এ বন্ড ইস্যুর মাধ্যমে অর্থ উত্তোলন করে টাইয়ার টুর শর্ত পূরণ করবে। এর প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১ কোটি টাকা। এ বন্ডের ট্রাস্টি ও ম্যানডেটেড লিড অ্যারেঞ্জার হিসেবে যথাক্রমে সেনা কল্যাণ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও স্ট্যান্ডার্ন্ড চার্টার্ড ব্যাংক লিমিটেড কাজ করছে।

২০১৭ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ২০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে ট্রাস্ট ব্যাংক। গেল বছর কোম্পানিটির ইপিএস হয়েছে ৩ টাকা ১৪ পয়সা। ৩১ ডিসেম্বর কোম্পানির এনএভিপিএস দাঁড়ায় ২২ টাকা ৪০ পয়সায়।

২০১৬ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য ১৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক লভ্যাংশ দেয় ট্রাস্ট ব্যাংক। সে হিসাব বছরে ট্রাস্ট ব্যাংকের ইপিএস হয় ৩ টাকা ৯৮ পয়সা। ২০১৫ সালের হিসাব বছরে ট্রাস্ট ব্যাংক ৭ শতাংশ নগদ ও ৮ শতাংশ স্টক লভ্যাংশ দেয়। ২০১৪ হিসাব বছরে ৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দেয় কোম্পানিটি।

ডিএসইতে বৃহস্পতিবার শেয়ারটির সর্বশেষ দর ২ দশমিক শূন্য ৩ শতাংশ বা ৭০ পয়সা কমে দাঁড়ায় ৩৩ টাকা ৭০ পয়সায়।

এক বছরে শেয়ারটির সর্বনিম্ন দর ছিল ২৪ টাকা ৩০ পয়সা ও সর্বোচ্চ দর ৪৬ টাকা ৬০ পয়সা।

২০০৭ সালে শেয়ারবাজারে আসা ট্রাস্ট ব্যাংকের অনুমোদিত মূলধন ১ হাজার কোটি ও পরিশোধিত মূলধন ৫৫৬ কোটি ৯৬ লাখ ৬০ হাজার টাকা। রিজার্ভ ৬৯০ কোটি ৫২ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ারের ৬০ শতাংশ এর উদ্যোক্তা-পরিচালকদের কাছে, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ১৫ দশমিক ৭৫, বিদেশী ১ দশমিক ৭১ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে বাকি ২২ দশমিক ৫৪ শতাংশ শেয়ার।

জাকির/আজকের বাজার