আর্থিক স্বচ্ছতা নিশ্চিতে কাজ করুন: সিএজিকে রাষ্ট্রপতি

সব সরকারি প্রতিষ্ঠানে আর্থিক স্বচ্ছতা নিশ্চিত করার জন্য মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রককে (সিএজি) শক্তিশালী ভূমিকা পালন করার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

সিএজি মোহাম্মদ মুসলিম চৌধুরীর নেতৃত্বে তার সংস্থার একটি প্রতিনিধিদল বুধবার বিকালে বঙ্গভবনে ৩৯টি নিরীক্ষা ও হিসাব প্রতিবেদন জমা দিতে গেলে রাষ্ট্রপতি এ আহ্বান জানান।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন বৈঠক শেষে সংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন।

রাষ্ট্রপতি বলেন, সরকারি তহবিল খরচে স্বচ্ছতা নিশ্চিত করার জন্য নিরীক্ষা প্রতিবেদন এক গুরুত্বপূর্ণ নথি। ‘জনগণের বৃহত্তর স্বার্থে সরকারি অর্থের সঠিক ব্যবহার নিশ্চিত করা তাদের (সংশ্লিষ্ট ব্যক্তিদের) দায়িত্ব ও কর্তব্য।’

বিভাগ-ভিত্তিক প্রতিবেদন প্রস্তুত করার জন্য সিএজি ও সংশ্লিষ্ট অন্যদের ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, ‘এটি আর্থিক লেনদেনের ক্ষেত্রে সব মন্ত্রণালয় ও প্রতিষ্ঠানে স্বচ্ছতা বৃদ্ধিতে সাহায্য করবে।’

প্রতিনিধিদল ২০১৪-১৫ ও আগের অর্থবছরগুলোর সিএজি’র বার্ষিক নিরীক্ষা ও হিসাব প্রতিবেদনের বিভিন্ন দিক সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন।

বৈঠকে ১৮ মন্ত্রণালয় ও বিভাগের ৫ হাজার ৫৩৯ কোটি ২২ লাখ টাকার মোট ২৫টি বার্ষিক নিরীক্ষা প্রতিবেদন, ৮ মন্ত্রণালয় ও বিভাগের ৬১৭ কোটি ৩৪ লাখ টাকার ৯টি বিশেষ নিরীক্ষা প্রতিবেদন এবং ৫টি হিসাব প্রতিবেদন রাষ্ট্রপতির কাছে জমা দেয়া হয়।

প্রতিনিধিদলে আরও ছিলেন উপ-সিএজি (অ্যাকান্টস অ্যান্ড রিপোর্ট) মো. মাহবুবুল হক এবং অতিরিক্ত সিএজি (পার্লামেন্ট) একেএম হাসিবুর রহমান।

রাষ্ট্রপতির সংশ্লিষ্ট সচিবরা এ সময় উপস্থিত ছিলেন। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ