আর্সেনালকে ৩-১ গোলে হারাল লিভারপুল

মোহাম্মদ সালাহ’র জোড়া গোলে ভর করে ইংলিশ প্রিমিয়ার লীগে গত রাতে আর্সেনালকে ৩-১ গোলে হারিয়েছে লিভারপুল। এর ফলে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে গেছে জার্গেন ক্লাপের শিষ্যরা।

চ্যাম্পিয়ন্স লীগের গত আসরে লিভারপুল চ্যাম্পিয়ন্স ট্রফির শিরপা জয় করলেও সামান্য পয়েন্টের ব্যবধানে প্রিমিয়ার লীগের শিরোপা হাত ছাড়া করেছিল ম্যানচেস্টার সিটির কাছে। ফলে দূর হয়নি তাদের ২৯ বছর ধরে লীগ শিরোপা না পাওয়ার আক্ষেপ।

নতুন মৌসুমে ফের শিরোপা জয়ের লড়াই শুরু করেছে সিটি ও লিভারপুল। তবে শুরুতেই চ্যাম্পিয়নদের সঙ্গে ৫ পয়েন্টের ব্যবধান রচনা করেছে রেডসরা।

খেলা শেষে লিভারপুল কোচ ক্লপ বলেন, ‘মৌসুমের একেবারেই সুচনা লগ্নে আমদের দল দারুন একটি প্রদর্শনী উপহার দিল। ম্যাচে তারা শক্তি, সামর্থ্য, আগ্রাসন ও আবেগ উজাড় করে দিয়েছে। আর্সেনালের মত ভাল একটি দলের বিপক্ষে আপনার এরকম কিছুই করার দরকার ছিল।’

শতভাগ সামর্থ্য দিয়েই লড়াই শুরু করেছিল দল দুটি। তবে ব্যবধান রচনা করে একক শীর্ষস্থান দখলে নেয় লিভারপুল। এই নিয়ে অ্যানফিল্ডে সর্বশেষ তিনটি সফরেই পরাজয় বরণ করল আর্সেনাল। যেখানে দুই দলের মধ্যে গোলের ব্যবধান ১২-২। ক্লাব রেকর্ড গড়ে নিকোলাস পেপেকে দলভুক্ত করেও সুচনালগ্নে ইতিবাচক প্রভাব বিস্তার করতে ব্যর্থ হয়েছে গানাররা।

লিলি থেকে ৭২ মিলিয়ন পাউন্ডে যোগ দেয়া এই আইভরিয়ান এদিন প্রথম নতুন ক্লাবের হয়ে মাঠে নেমেছিলেন। অবশ্য ময়দানী লড়াইয়ে মুহর্মুহু প্রতি আক্রমণ চালিয়ে তিনি প্রমান করেছেন কেন রেকর্ড অর্থে তাকে দলভুক্ত করা হয়েছে।

ম্যাচের শুরুতে প্রথম ১০ মিনিট গানারদের অংশেই বল চাপিয়ে রেখেছিল লিভারপুল। তবে প্রথমে গোল করে এগিয়ে যাবার সুবর্ণ সুযোগটি পেয়েছিল আর্সেনালই। ভিরজিল ফন ডিককে বোকা বানিয়ে পেপের নেয়া দূর পাল্লার শটটি রুখে দেন ইনজুরিতে থাকা অ্যালিসন বেকারের পরিবর্তিত হিসেবে লিভারপুলের গোল সামলাতে নামা আদ্রিয়ান।

তবে এর রেশ কাটতে না কাটতেই ফের চমক দেখান তিনি। এন্ডি রবার্টসনকে কাটিয়ে একেবারেই নিশ্চিত গোলের সুযোগ লাভ করেন পেপে। তবে তার নেয়া দূর্বল শটের বলটি সহজেই গ্রীবে নিয়ে নেন আদ্রিয়ান।

খেলা শেষে আর্সেনালের সেন্টার ব্যাক ডেভিড লুইজ বলেন, ‘অনেক বছর ধরেই লিভারপুল দারুন খেলছে। তবে আমরা যদি প্রথমে গোল করতে পারতাম তাহলে আমার মনে হয় ম্যাচের চেহারা ভিন্ন হয়ে যেত।’

বিরতির আগেই নিজেদের চাপমুক্ত করে নেয় লিভারপুল। ৪১ মিনিটে ট্রেন্ট আলেক্সান্ডার-আর্নল্ডের কর্নারের বল জোড়ালো হেডে জালে জড়িয়ে দেন জোয়েল ম্যাটিপ। একবার এগিয়ে যাবার পর আর পেছন ফিরে তাকাতে হয়নি ইউরোপীয় চ্যাম্পিয়নদের। ক্রমেই নিজেদের প্রাধান্য বিস্তারের মাধ্যমে দ্বিতীয়ার্ধে আর্সেনালকে অ্যানফিল্ডে আরো একটি পরাজয় উপহার দেয়া তারা।

এই ম্যাচের পর গানারদের নতুন খেলোয়াড় নিয়োগ নিয়ে প্রশ্ন উঠেছে। কারণ এবারের দল বদলের সময় মোটা অংকের অর্থ ব্যয় করেছে তারা। সর্বাধিক অর্থে দলে ভেড়ানো পেপে অবশ্য নিজের দক্ষতার প্রমান দিয়েছেন প্রতিপক্ষের শিবিরে আতংক ছড়ানোর মাধ্যমে। তবে সেন্টার ব্যাক লুইজকে নিয়ে নির্ভার থাকতে পারছেনা গানাররা। ম্যাচে প্রদর্শনী দেখেই প্রমাণিত হয়েছে কেন চেলসি ব্রাজিলীয় এই ডিফেন্ডারকে দলে রেখে দেয়ার জন্য তৎপর কম ছিল। তার কারণেই পেনাল্টি থেকে গোল কারার সুযোগ পেয়েছেন লিভারপুল স্ট্রাইকার সালাহ।

আর্সেনালের নবাগত এই সেন্টার ব্যককে ফাঁকি দিয়েই ৯ মিনিট পর ফ্যাবিনহোর পাস থেকে ফের গোল করেছেন সালাহ। দূরবর্তী কর্নার থেকে বাঁকানো শটে গোল করেন এই মিশরীয় তারকা। ক্লপ বলেন, ‘সালাহ’র তৃতীয় গোলটি ছিল অসাধারন। আমাদের পরিচয় হচ্ছে গভীরতা। আজ আমরা সেটি প্রমাণ করেছি।’

তৃতীয় গোল হজম করার পরও গোল পরিশোধের জন্য আরো ৩০ মিনিট সময় পেয়েছিল উনাই এমেরির শিষ্যরা। কিন্তু সেটি কাজে লাগাতে পারেনি। শেষ বাঁশি বাজার মাত্র ছয় মিনিট আগে বদলী খেলোয়াড় লুকাস টোরেইরা আবামেয়াংয়ের কাট ব্যাক থেকে বল পেয়ে দ্বিতীয় প্রচেস্টার একটি গোল পরিশোধ করেন। খেলা শেষে গানার কোচ এমেরি বলেন,‘ পরে আমাদের প্রতিক্রিয়া ছিল ভাল। আমি দলের এরকম সাহসই চাই।’

প্রিমিয়ার লীগে দিনের অন্য ম্যাচে ক্রিস্ট্যাল প্যালেসের কাছে ২-১ গোলে হেরে গেছে ম্যানচেস্টার ইউনাইটেড। এছাড়া চেলসি ৩-২ গোলে নিউক্যাসলকে, লিস্টার সিটি ২-১ গোলে শেফিল্ড ইউনাইটেডকে, ওয়েস্ট হ্যাম ৩-১ গোলে ওয়াট ফোর্ডকে এবং সাউদাম্পটন ২-০ গোলে ব্রাইটনকে পরাজিত করেছে।

আজকের বাজার/লুৎফর রহমান