আসছে বছরে বাড়ি ভাড়া না বাড়ানোর দাবি

রাজধানীতে দিন দিন মেস-বাসার ভাড়া বেড়েই চলেছে। বাড়ির মালিকরা প্রতি বছরই নানা অজুহাতে ভাড়া বাড়ান। সামনে আরেকটি বছর শুরু হচ্ছে। নতুন বছরকে সামনে রেখে ইতিমধ্যে অনেক বাড়ির মালিক আবারও ভাড়া বাড়ানোর কথা জানিয়েছেন ভাড়াটিয়াদের। নতুন বছরে বাসা ভাড়া না বাড়ে সে বিষয়ে সরকারকে উদ্যোগ নিতে হবে।
সম্প্রতি জাতীয় প্রেস ক্লাবের সামনে ‘বাংলাদেশ মেস সংঘ’ নামে একটি সংগঠনের আয়োজিত মানববন্ধনে এ দাবি জানানো হয়।
এ সময় ভাড়াটিয়া ঐক্য পরিষদের সভাপতি আশরাফ আলী হাওলাদার বলেন, দিন দিন লাগামহীনভাবে বাসা ভাড়া বেড়ে যাচ্ছে রাজধানীতে। বাসা মালিকরা ইচ্ছেমতো ভাড়াটিয়াদের কাছ থেকে ভাড়া আদায় করছে।
এ কারণে ভাড়াটিয়াদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, বাড়ি ভাড়ার টাকার রশিদ ও ব্যাংকের মাধ্যমে ভাড়া পরিশোধ করলে সরকার রাজস্ব পাবে।বাড়ি ভাড়া নিয়ন্ত্রণ আইন ১৯৯১ সংশোধন না হওয়া পর্যন্ত বাড়ি ভাড়া বৃদ্ধি বন্ধে সরকারি প্রজ্ঞাপন জারির জন্য আমাদের সরকারের কাছে দাবি তুলে ধরতে হবে।
এ সময় ‘বাড়ি ভাড়া নিয়ন্ত্রণ আইন-১৯৯১’ সংশোধন না হওয়া পর্যন্ত বাড়ি ভাড়া বৃদ্ধি বন্ধে সরকারি প্রজ্ঞাপন জারিসহ সাত দফা দাবি জানিয়ে বক্তারা বলেন, প্রতি বছর বাসা ভাড়া বাড়লে সবচেয়ে বেশি সমস্যায় পড়েন নিম্ন আয়ের মানুষ। নিম্ন মধ্যবিত্ত ও মধ্যবিত্তরাও এ কারণে চরম ভোগান্তিতে পড়েন। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বৃদ্ধির সঙ্গে সঙ্গে লাগামহীনভাবে বাসা ভাড়া বাড়ার ফলে সাধারণ মানুষের পক্ষে এই নগরে বাস করাই কঠিন হয়ে পড়ছে।
বাড়ি মালিকরা যেন কথায় কথায় ভাড়া বাড়াতে না পারে, সে জন্য বাড়িভাড়া আইন বাস্তবায়নে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সরকারের প্রতি আহ্বানও জানিয়েছেন বক্তারা।
আয়োজক সংগঠনের সভাপতি হাবিবুর রহমান মনির সভাপতিত্বে মানবন্ধনে উপস্থিত ছিলেন সংগঠনের মহাসচিব আয়াতল্লাহ আকতার, সদস্য সৈয়দ আকতার সিরাজী, কাজি হাসান প্রমুখ।
এ সময় পরিষদের পক্ষ থেকে বিভিন্ন দাবি তুলে ধরা হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে, হাইকোর্টের নির্দেশ অনুযায়ী বাড়ি ভাড়া নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন করে কমিশন গঠন, সমস্ত ভাড়াটিয়া চুক্তিপত্র দেয়া বাধ্যতামূলক করা, এলাকাভিত্তিক সরকারি নির্ধারিত বাড়ি ভাড়া আইন কার্যকর করা, বাড়ি ভাড়া টাকার রশিদ ও ব্যাংকের মাধ্যমে পরিশোধ করা।
আজকের বাজার : সালি / ১৫ নভেম্বর ২০১৭