আসামে আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলনে যোগ দিচ্ছেন শিল্পমন্ত্রী

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু ভারতের আসামে অনুষ্ঠেয় আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলনে যোগ দিচ্ছেন।
‘এডভানটেজ আসাম’ শীর্ষক দু’দিনব্যাপী এ বিনিয়োগ সম্মেলন শনিবার থেকে আসাম রাজ্যের রাজধানী গৌহাটিতে শুরু হচ্ছে।
তিনি আসামের মুখ্যমন্ত্রীর আমন্ত্রণে বিনিয়োগ সম্মেলনে যোগ দিতে শুক্রবার সকালে ভারতের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।
আমির হোসেন আমু এ বিনিয়োগ সম্মেলনে ১৪ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন।

বিসিক চেয়ারম্যান মুশতাক হাসান মুহ. ইফতিখার ও মন্ত্রীর সহকারী একান্ত সচিব ফখরুল মজিদ মাহমুদ সরকারি প্রতিনিধি হিসেবে তার সফরসঙ্গী হচ্ছেন। এছাড়া বেসরকারি প্রতিনিধি হিসেবে বিভিন্ন চেম্বার ও ট্রেডবডির আরো ১১ সদস্য প্রতিনিধি দলে অন্তর্ভুক্ত রয়েছেন। বৃহস্পতিবার শিল্প মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়েছে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ সম্মেলন উদ্বোধন করবেন। আমির হোসেন আমু সম্মানিত অতিথি (গেস্ট অব অনার) হিসেবে বক্তব্য রাখবেন।

এছাড়া তিনি সম্মেলন উপলক্ষে আয়োজিত ‘ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর সাথে আশিয়ান ও বিবিএন’র অর্থনৈতিক সম্পর্ক’ শীর্ষক প্লেনারি অধিবেশনে অংশ নেবেন।

সম্মেলনে আসাম অঞ্চলে বিদ্যমান বিনিয়োগ ও শিল্প সম্ভাবনা তুলে ধরা হবে। এতে অংশগ্রহণের ফলে বাংলাদেশ ও আসাম রাজ্যসহ ভারতের মধ্যে অর্থনৈতিক ও কৌশলগত বন্ধন সুদৃঢ় হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

সম্মেলন উপলক্ষে ব্যবসায়ী সম্প্রদায়ের মধ্যে (বি২বি) পৃথক বৈঠক অনুষ্ঠিত হবে। এছাড়া সরকার ও ব্যবসায়ীদের মধ্যে (জি২বি) পারস্পরিক সহায়তা বিষয়ক আলোচনার আয়োজন করা হবে। এসব অনুষ্ঠানে বাংলাদেশি ব্যবসায়ী প্রতিনিধিরা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময়ের সুযোগ পাবেন। এরফলে ভারত ও বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক বিনিয়োগ ও বাণিজ্য সম্ভাবনা জোরদার হবে বলে আশা করা হচ্ছে।

আগামী ৫ ফেব্রুয়ারি শিল্পমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

আজকের বাজার: ওএফ / ১ ফেব্রুয়ারি২০১৮