ইংলিশদের ২৮৬ রানের টার্গেট দিল অজিরা

টসে হেরে প্রথম ব্যাট করতে নেমে চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডকে ২৮৬ রানের লক্ষ্য অজিরা। যদিও লর্ডসে এই রান কম নয়। পাকিস্তান লর্ডসে গড়ানো বিশ্বকাপের প্রথম ম্যাচে ৩০৮ রান করে বড় জয় পায় প্রোটিয়াদের বিপক্ষে।

টস হেরে শুরুতে ব্যাটিং করতে নেমে দুই অজি ওপেনার ডেভিড ওয়ার্নার এবং অ্যারন ফিঞ্চ ১২৩ রানের জুটি গড়েন। ওয়ার্নার ৫৩ রানের ইনিংস খেলে ফিরে যান। অধিনায়ক অ্যারন ফিঞ্চ খেলেন পুরোপুরি ১০০ রানের ইনিংস। তার আগে ২৩ রান করে ফিরে যান তিনে নামা উসমান খাজা। অস্ট্রেলিয়া ৩৬ ওভারের মধ্যে ৩ উইকেট হারিয়ে তোলে ১৮৫ রান। এ পর্যন্ত ঠিকই ছিল। এখান থেকে তিনশ’ ছাড়ানো সংগ্রহ পাওয়া কেবল সময়ের ব্যাপার ছিল অজিদের। কিন্তু এরপরই পথ হারায় ল্যাঙ্গারের শিষ্যরা।

পরের প্রায় ১৪ ওভারে তারা তুলতে পারে মাত্র ১০০ রান। স্লগ ওভারে অজিদের রান আটকানোর কাজটা ভালোই করেছেন আর্চাররা। তবে লর্ডসের আকাশে ওঠা মেঘও হয়তো এর পেছনে কিছুটা দায়ী। স্লগ ওভারের ব্যাটিংও বেশ ভাবাচ্ছে অজিদের। তারা বিশ্বকাপে এখন পর্যন্ত স্লগ ওভারে হারিয়েছে ২৭ উইকেট। অন্য কোন দল শেষ ১০ ওভারে এতো উইকেট হারায়নি।

টপ অর্ডারের তিন ব্যাটসম্যানের পরে অস্ট্রেলিয়ার মিডল অর্ডার ভালো করতে পারেননি। স্টিভ স্মিথ খেলেন ৩৮ রানের ইনিংস। গ্লেন ম্যাক্সওয়েল ফিরে যান ১২ রান করে। অস্ট্রেলিয়া শিবিরে বড় ধাক্কা লাগে স্মিথের সঙ্গে ভুল বোঝাবুঝি করে মাত্র ৮ রানে পেস অলরাউন্ডার মার্কোস স্টইনিস আউট হলে। পরে অ্যালেক্স কেরি ২৭ বলে ৩৮ রান করলে লড়াইয়ের পুঁজি পায় অস্ট্রেলিয়া।

ইংল্যান্ডের হয়ে ভালো বোলিং করে ক্রিস ওকস ১০ ওভারে ৪৬ রানে দুই উইকেট নেন। বিশ্বকাপে এখন পর্যন্ত সর্বোচ্চ উইকেট শিকারি জোফরা আর্চার ৯ ওভার হাত ঘুরিয়ে নেন এক উইকেট। এছাড়া মঈন অলী, মার্ক উড এবং বেন স্টোকস একটি করে উইকেট নেন। বল হাতে শেষ দিকে ভালো করেছেন ইংলিশরা। এখন মিশেল স্টার্ক, প্যাট কামিন্স কিংবা বেহরেনড্রফদের প্রমাণ করার পালা এই রান আটকানো সম্ভব।

আজকের বাজার/এমএইচ