ইকার্দির একমাত্র গোলে জয় পেল পিএসজি

মাউরো ইকার্দির একমাত্র গোলে মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগে গ্যালাতাসারের বিপক্ষে জয়ী হয়ে চার পয়েন্টের ব্যবধানে গ্রুপ-এ’র শীর্ষ স্থান ধরে রেখেছে প্যারিস সেইন্ট-জার্মেই। পিএসজির হয়ে এটাই ইকার্দির ক্যারিয়ারের প্রথম গোল।

আর্জেন্টাইন ফরোয়ার্ড ইকার্দি গত মাসে ইন্টার মিলান থেকে ধারে পিএসজিতে যোগ দিয়েছিলেন। দুই সপ্তাহ আগে রিয়াল মাদ্রিদকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে দুর্দান্তভাবে ইউরোপীয়ান আসর শুরু করা পিএসজিকে কাল দ্বিতীয় জয় উপহার দিয়েছেন ইকার্দি।
এদিকে গত ১৮ সেপ্টেম্বর ক্লাব ব্রাগের সাথে ড্র করে চ্যাম্পিয়ন্স লিগ শুরু করা তুরস্কের চ্যাম্পিয়ন দল গ্যালাতাসারে এক পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় স্থানে রয়েছে। সব ধরনের প্রতিযোগিতায় শেষ চার ম্যাচে কোন জয় পায়নি গ্যালাতাসারে।

কালকের ম্যাচে পিএসজির হয়ে মাঠে নামতে পারেননি নেইমার ও এডিনসন কাভানি। ইউরোপীয়ান নিষেধাজ্ঞার কারনে নেইমার ও কোমরের ইনজুরির কারনে কাভানি মাঠের বাইরে রয়েছে। উরুর ইনজুরির কারনে এখনো পুরোপুরি ফিট না হওয়া কিলিয়ান এমবাপ্পে বদলী বেঞ্চ থেকে মাঠে নেমেছিলেন। যে কারনে কাল ইস্তাম্বুলে পিএসজির ফরোয়ার্ড লাইনে ইকার্দিই ছিলেন মূল ভরসা।
পিএসজি কোচ থমাস টাচেল বলেছেন, ‘গোল করাটা খুব একটা কঠিন ছিল না। তবে দারুন দক্ষতায় ইকার্দি ফিনিশ করেছে। নেইমার, কাভানি ও কিলিয়ানের অনুপস্থিতিতে এটা আমাদের জন্য একটি সুখবর। দলের সার্বিক পারফরমেন্সে আমি দারুন সন্তুষ্ট। জয়টা কঠিন হলেও এটা আমাদের প্রাপ্য ছিল।’

এদিকে গ্যালাতাসারের কোচ ফেইথ টেরিম শনিবার ফেনারবাচের সাথে সুপার লিগার ড্রয়ের পর রায়ান ডং ও জিন মাইকেল সেরিকে দলে ফিরিয়ে এনেছিলেন। তবে আলজেরিয়ান সোফিয়ানে ফেগুলিকে এজন্য বেঞ্চে বসে থাকতে হয়েছে। টেরিম বলেছেন, ‘আমার মতে এই প্রতিযোগিতায় পিএসজি ফেবারিট। এই ম্যাচের পর রিয়াল মাদ্রিদের বিপক্ষে ম্যাচটা এখন আরো বেশী গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। আমাদের হারানোর কিছু নেই। ম্যাচের শেষ পর্যন্ত নিজেদের ধওেররাখতে পারলে সবকিছুই সম্ভব।’

ম্যাচ শুরুর দুই মিনিটেই মধ্যেই এ্যাঙ্গেল ডি মারিয়া গ্যালাতাসারে গোলরক্ষক ফার্নান্ডো মুসলেরাকে বিপদে ফেলেছিলেন। রিয়ালের বিপক্ষে জয়ের পর ইনজুরি শঙ্কায় পড়েছিলেন ইকার্দি। কিন্তু পরবর্তীতে তিনি মূল একাদশেই সুযোগ পেয়েছিলেন। অধিনায়ক মুসলেরাকে ফাউলের অপরাধে ৭ মিনিটে ইকার্দিকে হলুদ কার্ড দিয়ে সতর্ক করে দেন পোলিশ রেফারি সিজিমোন মারসিনিয়াক। সেরির কার্লিং শট কেইলর নাভাসের বামদিক দিয়ে বাইরে চলে যায়।

দ্বিতয়ার্ধ শুরুর পাঁচ মিনিটের মধ্যে ডি মারিয়া মুসলেরাকে একা পেয়েও গোল করতে পারেননি। কয়েক সেকেন্ডের মধ্যে মার্কো ভেরাত্তি ও পাবলো সারাবিয়ার সহায়তায় বক্সের মধ্য থেকে ইকার্দি ডেডলক ভাঙ্গেন।

আগামী ২২ অক্টোবর পিএসজি পরবর্তী ম্যাচে ক্লাব ব্রাগ সফরে যাবে। দিনের শুরুতে সান্তিয়াগো বার্নাব্যুতে রিয়াল মাদ্রিদের সাথে ২-২ গোলে ড্র করেছে বেলজিয়ামের ক্লাবটি। দুই ম্যাচে এখনো জয়ের দেখা না পাওয়া রিয়াল মাদ্রিদের পরবর্তী গ্যালাতাসারে।

আজকের বাজার/লুৎফর রহমান