ইতালিতে লকডাউন আরোপের প্রথম দিনের পর থেকে রোববারের মৃত্যু সংখ্যা সর্বনিম্ন

ইতালি জানিয়েছে, দেশটিতে রোববার করোনাভাইরাসে নতুন করে আরো ১৭৪ জনের মৃত্যু হয়েছে। গত ১০ মার্চ ইতালিতে লকডাউন আরোপের নির্দেশ জারি করার দিন এ ভাইরাসে ১৬৮ জনের মৃত্যুর কথা জানানো হয়েছিল। এর পর থেকে মৃতের সংখ্যা বৃদ্ধি পায় এবং পরে আরার কমতে থাকে। রোববার তা সর্বনিম্ন অর্থাৎ ১৭৪ জনে নেমে আসে। সোমবার আনুষ্ঠানিকভাবে এই প্রথম ইতালিতে লকডাউন শিথিল করার ঘোষণা দিতে যাওয়ার প্রাক্কালে ভূমধ্যসাগরীয় দেশটিতে এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে মোট ২৮ হাজার ৮৮৪ জনে দাঁড়ালো। মৃতের দিক থেকে ইতালির এ সংখ্যা বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ। এদিক থেকে প্রথম অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র।

এদিকে ইতালিতে রোববার কোভিড-১৯ ভাইরাসে নতুন করে ১ হাজার ৩৮৯ জন আক্রান্ত হয়েছে। মার্চের প্রথম সপ্তাহের পর থেকে আক্রান্তের এ সংখ্যাও সর্বনিম্ন। ইতালির প্রধানমন্ত্রী গিউসেপ কোন্তে দেশের উত্তরাঞ্চলের অর্ধেকজুড়ে দ্রুত এ মহামারি ছড়িয়ে পড়ায় লোকজনের চলাচলের ক্ষেত্রে কঠোর বিধিনিষেধ আরোপ করেন। ইউরোপের দেশগুলোর মধ্যে ইতালিতে প্রথম ব্যাপকভাবে করোনাভাইরাস ছড়িয়ে পড়ে।

তিনি গত ৮ মার্চ মিলানের লমবার্ডি ও পার্শ্ববর্তী দু’টি অঞ্চলে লোকজনকে ঘরে থাকতে লকডাউন আরোপ করেন। ইতালির মোট অর্থনৈতিক উৎপাদনের প্রায় ৪৫ শতাংশই এসব অঞ্চল থেকে আসে। ১০ মার্চ এ পদক্ষেপ দেশব্যাপী সম্প্রসারণ করা হয়। কোন্তে ১২ মার্চ ফার্মেসি ও মুদি দোকান ছাড়া অন্য সকল দোকান বন্ধ রাখার নির্দেশ দেন। এর ১০ দিন পর তিনি অত্যাবশ্যক নয় এমন সকল কারখানা বন্ধ রাখার ঘোষণা দেন। সোমবার লকডাউন শিথিল হলে ইতালির নাগরিকরা ৯ সপ্তাহের মধ্যে এই প্রথমবারের মতো পার্ক এবং তাদের কাছের আত্মীয়-স্বজনের বাসায় যেতে পারবে। তবে অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠান আরো দুই সপ্তাহ বন্ধ থাকবে। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান