ইতিহাস গড়তে যে একাদশ নিয়ে মাঠে নামছে বাংলাদেশ

অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপে এবার ফাইনালে খেলার স্বপ্ন নিয়ে দক্ষিণ আফ্রিকা ভ্রমণে যায় বাংলাদেশ যুব দল। তা বাস্তব হয়ে গেছে। এখন ভ্রমণ আরও বেড়ে গেছে। গন্তব্য আরও দূর গেছে। সেই গন্তব্য ফাইনালে খেলার। ফাইনালে জিতে আরও বড় স্বপ্ন বাস্তব করার। তা করতে হলে রবিবার (৯ ফেব্রুয়ারি) শিরোপা নির্ধারণী ম্যাচে ভারত যুব দলকে হারাতে হবে। হারালেই বাংলাদেশ প্রথমবারের মতো যুব বিশ্বকাপে চ্যাম্পিয়ন হবে। বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে শিরোপার লড়াই; ম্যাচটি সরাসরি দেখা যাবে গাজী টিভি ও স্টার স্পোর্টস-৩ এ।

এই ম্যাচটি খেলতে নামার আগে দুই দলই আছে ফুরফুরে মেজাজে। টুর্নামেন্টজুড়ে দুই দলই দাপট দেখিয়েছে। দুই দলই অপরাজিত আছে। আজ যে কোনো একটি দলের হারতেই হবে। অপরাজিত থাকবে একটি দলই। সেই দলটি কারা? তা ম্যাচটি শেষ হতেই বুঝা যাবে। তবে টুর্নামেন্টে বাংলাদেশ যে চ্যাম্পিয়নও হয়ে যেতে পারে, সেই প্রত্যাশা আছে।

কোয়ার্টার ফাইনাল ও সেমি-ফাইনালে দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ডকে স্পিন দিয়ে কাবু করেছিল যুবা টাইগাররা। তবে ফাইনালের ভারতের বিপক্ষে হয়তো নিতে হবে আলাদা পরিকল্পনা। কারণ স্পিনের বিপক্ষে ভারতীয়রা বরাবরই শক্তিশালী।

তাই হয়তো একটি পরিবর্তন আসতে পারে টাইগার দলে। বাঁহাতি স্পিনার হাসান মুরাদের জায়গায় দলের আসতে পারেন পেসার অভিষেক দাস। এছাড়া টাইগার একাদশে আর কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই বললেই চলে।

বাংলাদেশ-ভারত অনূর্ধ্ব-১৯ দলের শেষ পাঁচ সাক্ষাতে ভারতের দুই জয়ের বিপরীতে একটিতে জয় পায় টাইগার যুবারা। রেজাল্ট হয়নি একটিতে, বাকি একটি ম্যাচ মাঠে গড়ায়নি। শক্তির বিচারে পিছিয়ে নেই যুবা টাইগাররাও। শিরোপা নির্ধারণী ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াই দেখবে ক্রিকেট বিশ্ব।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ :

পারভেজ হোসেন ইমন, তানজিদ হাসান তামিম, মাহমুদুল হাসান জয়, তৌহিদ হৃদয় (সহ অধিনায়ক), শাহাদাত হোসেন, শামিম হোসেন, আকবর আলী (অধিনায়ক), তানজিম হাসান সাকিব, রকিবুল হাসান,অভিষেক দাস ও শরিফুল ইসলাম।

আজকের বাজার/আরিফ