ইতিহাস গড়া হলো না রোমার!

চ্যাম্পিয়ন্স লিগ সেমি ফাইনালে লিভারপুলের কাছে  ৪-২ গোলে হারিয়ে ছিটকে পড়ল রোমার।এরই সাথে ফাইনালে খেলার স্বপ্নটা স্বপ্নই থেকে গেলো রোমার।

প্রথম লেগে ৫-২ গোলে জয় থাকায় ৭-৬ অ্যাগ্রেগেটে জয় নিয়ে ২০১৭-১৮ মৌসুমের ইউরোপ সেরার লড়াইয়ের ফাইনালে রিয়াল মাদ্রিদের প্রতিপক্ষ হলো মো সালার লিভারপুল।

স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনাকে বিদায় করে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে লিভারপুলের প্রতিপক্ষ হয় রোমা। ইতালিয়ান ক্লাবটা আরেকটা ঝলক দেখিয়ে ফাইনালে পৌঁছে যাবে কিনা অপেক্ষা ছিল সেটা দেখার।

কিন্তু ঘরের মাঠ, পরের মাঠ সবখানেই যেন অপ্রতিরোদ্ধ হয়ে উঠেছে লিভারপুল। প্রথম লেগে করা ইংলিশ জায়ান্টদের ৫ গোলের সাথে আরো একটা যোগ হলো বুধবার রাতের ম্যাচ মাঠে গড়াতে না গড়াতেই। ফিরমিনোর অ্যাসিস্ট থেকে গোল করলেন সাদিও মানে।

খানেক বাদেই অবশ্য সমতায় ফেরে রোমা। তবে সেটার মালিক হতে পারেনি স্বাগতিকদের কেউ। অল রেড মিডফিল্ডার জেমস মিলনারের আত্মঘাতি গোলটা হয় ম্যাচে ১৫ মিনিটে।

সমানে সমান অবশ্য বেশিক্ষন থাকা হয়নি রোমার। উইজনালডামের ধারালো হেডে আবারো লিড নেয় ইয়র্গেন ক্লপের শিষ্যরা।

বিরতি থেকে ফিরে এক সুযোগে গোল করে স্বাগতিকদের সমতায় ফেরান এডিন ডিজেকো। তার পরেও জয় যেন হাজার মাইল দূরে।

৬১ মিনিটে লিভারপুলের ডিবক্সে অতিথিদের হ্যান্ডবল হলে সেটা এড়িয়ে যায় রেফারির চোখ। একের পর এক লিভারপুলের শিবিরে আক্রমণ চালালেও সফল ফিনিশিংইয়ের অভাবে কাজের কাজ হয়নি কিছুই। শেষ মুহূর্তে নাইনগোলানের দুই গোল রোমার আফসোসই বাড়িয়েছে কেবল।

ফাইনালে ক্লপ শিষ্যদের লড়তে হবে ইউরোপ সেরার লড়াইয়ে সফলতম দল রিয়াল মাদ্রিদের বিপক্ষে। সেমি-ফাইনালের জয়ের উৎসব তাই খুব দীর্ঘ না করে গ্যালাকটিকোদের বিপক্ষে প্রস্তুতির কথা ভাবতে হচ্ছে ৫ বার চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জেতা লিভারপুলের। ২৭ জুন ইউক্রেনের কিয়েভে মো সালাদের বিপক্ষে মহারণে নামবে ক্রিস্টিয়ানো রোনালদোরা।

আরজেড/