ইথিওপিয়ায় সঙ্গীত শিল্পীর মৃত্যু : সহিংসতায় ৮১ জন নিহত

Oromo youth chant slogans during a protest in-front of Jawar Mohammed’s house, an Oromo activist and leader of the Oromo protest in Addis Ababa, Ethiopia, October 24, 2019. REUTERS/Tiksa Negeri

ইথিওপিয়ার বৃহত্তম জাতিগত গ্রুপের জনপ্রিয় এক সঙ্গীত শিল্পী হত্যার ঘটনাকে কেন্দ্র করে দেশব্যাপী ছড়িয়ে পড়া দু’দিনের বিক্ষোভে কমপক্ষে ৮১ জন প্রাণ হারিয়েছে। এতে দেশটির গণতান্ত্রিক উত্তরণ ব্যহত হওয়ার হুমকি সৃষ্টি হয়েছে। বুধবার পুলিশ প্রধান একথা জানান। খবর এএফপি’র।
খবরে বলা হয়, হাচালু হুন্ডেসাকে সোমবার রাতে গুলি করে হত্যা করা হয়। তিনি ছিলেন ওরোমো জনগোষ্ঠীর পক্ষের বলিষ্ট কণ্ঠস্বর এবং তাদের পক্ষে তিনি রাজনৈতিক সঙ্গীত পরিবেশন করতেন। আর এ জন্য তিনি এ জনগোষ্ঠীর কাছে অনেক প্রিয় ছিলেন। এ শিল্পীর নিহত হওয়ার খবর ছড়িয়ে পড়ার পর বিক্ষুব্ধ জনতা আদ্দিস আবাবা ও ওরোমিয়া অঞ্চলে ব্যাপক ভাংচুর চালায়।
বুধবার টেলিভিশনে প্রচারিত এক প্রেস ব্রিফিংয়ে ওরোমিয়া পুলিশ প্রধান আরারসা মার্দাসা বলেন, ইথিওপিয়ায় ছড়িয়ে পড়া সহিসংতায় ‘এ পর্যন্ত ৮১ জন নিহত হয়েছে। এদের মধ্যে ওরোমিয়া স্পেশাল পুলিশ বাহিনীর তিন সদস্য রয়েছে।’
বুধবার হাচালুর নিজ শহর আম্বোতে ব্যাপক সহিংসতা ছড়িয়ে পড়তে দেখা যায়। আম্বো আদ্দিস আবাবার পশ্চিমে অবস্থিত। এই বিক্ষোভের প্রধান দাবি ছিল ওরোমো জাতীয়তাবাদের আকাঙ্খা অনুযায়ী হাচালুকে আদ্দিস আবাবার মাটিতে দাফন করা। আদ্দিস আবাবা হচ্ছে ঐতিহাসিকভাবে তাদের ভূখন্ডের কেন্দ্র। তারা মনে করে সেখান থেকে তাদেরকে বিতাড়িত করা হয়েছে।