ইন্টারনেট আসক্তি থেকে মুক্ত হতে সাহায্য করবে এই যন্ত্রটি

ইন্দোনেশিয়ার ইউনিভার্সিটি অব ইন্দোনেশিয়ার শিক্ষার্থীরা তৈরী করেছে ইন্টারনেট থেকে মুক্ত করতে সাহায্য করার মত একটি যন্ত্র।

সোশ্যাল মিডিয়ায় ব্রাউজিং, চ্যাটিং, ভিডিও দেখা বা গান শুনা সব মিলিয়ে আপনার ইন্টারনেটে ব্যয়কৃত সময়ের হিসাব রাখবে এই যন্ত্রটি। সেই সাথে ইন্টারনেট আসক্তি থেকে মুক্ত করতেও সাহায্য করবে যন্ত্রটি।

ইউনিভার্সিটি অব ইন্দোনেশিয়ার ইরফান বদি এবং তার দল ৩মাস নিরলস পরিশ্রম করে তৈরী করেছেন নেটক্স নামে হাতে পরিধানযোগ্য এই যন্ত্রটি। এটি এমন একটি যন্ত্র যা ইন্টারনেট আসক্ত মানুষকে ইন্টারনেট থেকে দূরে রাখতে কাজ করে। পালস অক্সিমিটার সেন্সর এবং হার্ট রেট ভ্যারিয়েবিলিটি সেন্সর ব্যাবহার করা হয়েছে এই ডিভাইসটিতে।

এক গবেষণায় দেখা গেছে, অত্যাধিক মোবাইল ফোন ব্যাবহার করলে মানুষের শরীরের রক্তের অক্সিজেনের মাত্রা কমিয়ে দেয়। নেটক্স যন্ত্রটি রক্তে অক্সিজেনের মাত্রা নির্ণয় করে প্রয়োজনের অতিরিক্ত ব্যবহারের সময় অ্যালার্ম বাজায়, যা ব্যাবহারকারীকে সতর্ক হতে সাহায্য করে।

কার্যকরী এই যন্ত্রটির পেটেন্ট নিতে খুব শীঘ্রই আবেদন করবে ইউনিভার্সিটি অব ইন্দোনেশিয়া। ধারণা করা হচ্ছে ইন্দোনেশিয়াসহ পুরো বিশ্বের জনগনের ইন্টারনেট আসক্তি দূর করতে এমন একটি ডিভাইস খুব ভালো প্রভাব ফেলবে।

আজকের বাজার/লুৎফর রহমান