ইন্দোনেশিয়ায় মার্কিন পণ্য বর্জনের ডাক

সারা বিশ্বের মতামত উপেক্ষা করে জেরুজালেমকে নিজেদের রাজধানী ঘোষণা করেছে ইসরাইল। ইসরাইলের এই সিদ্ধান্তে আর কোনো রাষ্ট্র সম্মতি না দিলেও ট্রাম্প প্রশাসন ইসরাইলি সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। আর যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে সৌদি আরব।

তবে সৌদি আরব বা যুক্তরাষ্ট্র ইসরাইলকে সমর্থন দিয়ে চাপের মুখে পড়েছে। কোনো কোনো দেশে ট্রাম্পের কুশপুত্তলিকা দাহ করা হচ্ছে আবার কোনো কোনো দেশে মার্কিন পণ্য বর্জনের ডাক দেওয়া হয়েছে।

গতকাল শনিবার ১৬ ডিসেম্বর ইন্দোনেশিয়ার মুসলিম নেতারা তেমনই এক ডাক দিয়েছেন।

দেশটির মুসলিম নেতারা বলছেন, ট্রাম্পের দেশের পণ্য বর্জনই হবে জেরুজালেম ইস্যুতের তার সিদ্ধান্ত মোকাবিলা করার সবচেয়ে ভালো অস্ত্র।

সাদা আলখেল্লা পরিধান করা প্রায় ৮০ হাজার মানুষ গতকাল জাকার্তার রাস্তায় নেমে এসে ট্রাম্প ও যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে দুয়োধ্বনি দিতে থাকেন। এ সময় তারা ফিলিস্তিনের পতাকা বহন করছিলেন।

আনোয়ার আব্বাস নামের এক মুসলিম এ সময় একটি লিখিত পিটিশনে ইন্দোনেশিয়ার সকল নাগরিককে মার্কিন পণ্য না কেনার আহ্বান জানান।

তিনি বলেন, ট্রাম্প যদি জেরুজালেম বিষয়ে আগে যে বক্তব্য দিয়েছেন তা প্রত্যাহার না করেন আর যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত না বদলায় তবে আমরা তাদের কোনো পণ্য ক্রয় করবো না।

জার্কার্তার এক পুলিশ কর্মকর্তা বলেন, বিক্ষোভকারীরা খুব শান্তিপূর্ণভাবেই তাদের কর্মসূচি পালন করেন। তারা প্রায় ৩ কিলোমিটার দীর্ঘ র‍্যালি নিয়ে জাকার্তার যুক্তরাষ্ট্র দূতাবাসের সামনে যায়।

আজকের বাজার:এলকে/ ১৭ ডিসেম্বর