ইরাকে পুলিশের গুলিতে নিহত ৭

ইরাকের রাজধানী বাগদাদে সরকার বিরোধী বিক্ষোভে দেশটির নিরাপত্তা বাহিনীর গুলি, কাঁদানে গ্যাস ও শব্দ বোমা হামলায় ৭ বিক্ষোভকারী নিহত হয়েছেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা পুলিশ ও চিকিৎসকদের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

গত অক্টোবর থেকে দেশটির রাজধানী বাগদাদসহ বেশ কিছু প্রদেশে জীবনযাপনের ব্যয় বৃদ্ধি ও প্রশাসনের দুর্নীতির অভিযোগে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভ দমনে নিরাপত্তা বাহিনীর অভিযানে ২৬০ জনেরও বেশি মানুষ নিহতসহ আহত হয়েছেন হাজারো বিক্ষোভকারী। তবে হতাহতের সংখ্যা আর জানাচ্ছে না সরকার।

আলজাজিরার প্রতিবেদনে অনুযায়ী, গতকাল শনিবার রাজধানী বাগদাদের প্রাণকেন্দ্র টাইগ্রিস নদীর তিনটি সেতুতে বিক্ষোকারীদের ওপর দমনাভিযান চালায়। তারপর তাহরীর (স্বাধীনতা) স্কয়ারে জমায়েত বিক্ষোভকারীদের বিরুদ্ধে সরাসরি গুলি ও কাঁদানো গ্যাস ছোড়া শুরু করে নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই নিহত হন তিন বিক্ষোভকারী। মাথায় কাঁদানো গ্যাসের ক্যানিস্টারের আঘাতে সেখানে চতুর্থ আরেকজনও মৃত্যুবরণ করেন।

নিরাপত্তা বাহিনীর সদস্যরা বিক্ষোভকারীদের কাছাকাছি এসে সরাসরি গুলি ছোড়া শুরু করলে এই হতাহতের ঘটনা ঘটে বলে এএফপিকে জানিয়েছেন এক চিকিৎসক বার্তা সংস্থা।

এদিকে হাসপাতাল সূত্র জানিয়েছে, বন্দরনগরী বসরাতেও বিক্ষোভকারীদের ওপর চড়াও হয়ে গুলি করা শুরু করলে সেখানে তিনজন নিহত ছাড়াও আরও বেশ কয়েকজন আহত হয়। গতকাল প্রাদেশিক সরকারের সদর দপ্তরের সামনে বিক্ষোভকারীরা অবস্থান নিলে তাদের ছত্রভঙ্গ করতে সরাসরি গুলি করে পুলিশ। আর এতেই হতাহতের ঘটনা ঘটে।

আজকের বাজার/এমএইচ