ইরাক থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত হয় নি: মার্ক এসপার

ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ব্যাপারে পরস্পর বিরোধী খবর পাওয়া যাচ্ছে। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার সেনা প্রত্যাহারের পরিকল্পনার কথা অস্বীকার করেছেন।

এর আগে, ইরাক থেকে মার্কিন সেনারা চলে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে বলে গণমাধ্যমের খবরে বলা হয়েছে। এ বিষয়ে ইরাকের জয়েন্ট অপারেশন্স কমান্ডের প্রধানের কাছে একটি চিঠি দিয়েছেন ইরাকে মার্কিন টাস্ক ফোর্স তত্বাবধানের দায়িত্বে নিযুক্ত ব্রিগেডিয়ার জেনারেল উইলিয়াম সিলি। তিনি ওই চিঠিতে নিরাপদে ইরাক থেকে চলে যাাওয়ার ব্যবস্থা করার কথা বলেছেন। ইরানি কুদ্‌স বিগ্রেডের কমান্ডার মেজর জেনারেল কাসেম সোলায়মানিকে হত্যার পর ইরাকের জাতীয় সংসদ দেশ থেকে মার্কিন সেনাদের বহিষ্কারের জন্য প্রস্তাব পাস করার পর তিনি এ চিঠি দেন।

চিঠিতে উইলিয়াম সিলি আরো বলেছেন, আগামী কয়েকদিন থেকে কয়েক সপ্তাহের মধ্যেই তারা চলে যাবেন এবং অন্য কোথাও অবস্থান নেবেন। এই প্রস্তুতির অংশ হিসেবে তারা বাগদাদের গ্রিন জোনে হেলিকপ্টার ব্যবহার করতে পারেন।

কিন্তু মার্ক এসপার এই চিঠির কথা অস্বীকার করেছেন। তিনি বলেন, ইরাক থেকে সেনা প্রত্যাহার করা হবে কিনা এ ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত হয় নি।

এদিকে, মার্কিন বাহিনীর পক্ষ থেকে চিঠি দেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন মার্কিন সামরিক বাহিনীর জয়েন্ট চিপস অব স্টাফের চেয়ারম্যান মার্ক মিলি। তবে তিনি বলেছেন, এই চিঠি এখনই দেয়ার কথা ছিল না। তিনি সাংবাদিকদের জানান, এই চিঠি মূলত পাঠিয়েছেন মার্কিন সেন্ট্রাল কমান্ডের কমান্ডার জেনারেল ম্যাকেঞ্জি।

আজকের বাজার/লুৎফর রহমান