ইরানের পার্লামেন্টে গুলি: ৭ জন নিহত

ইরানের পার্লামেন্ট ও সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খোমেনির মাজারে দুর্বৃত্তদের হামলায় অন্তত ৭ জন নিহত হয়েছে। স্থানীয় সংবাদমাধ্যম তাসমিনের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স নিহতের সংখ্যা জানিয়েছে।

অবশ্য, ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে নিহতের সংখ্যা একজন বলে উল্লেখ করা হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে বেশ কয়েকজন। এরইমধ্যে কয়েকজন হামলাকারীকে গ্রেফতারের কথা জানিয়েছে পুলিশ।

ইরানের বার্তা সংস্থা ফার্স জানায়, পার্লামেন্ট ভবনে ৩ বন্দুকধারী প্রবেশ করে গুলিবর্ষণ শুরু করে। এসময় এক নিরাপত্তারক্ষীসহ ৬ সংসদ সদস্য গুলিবিদ্ধ হন। তারা ডেপুটির সঙ্গে দেখা করতে পার্লামেন্ট ভবনে এসেছিলেন। এদের মধ্যে এক নিরাপত্তারক্ষী ও এক হামলাকারী নিহত হন।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থার খবরে বলা হয়, হামলাকারীদের একজনকে আটক করতে সক্ষম হয়েছে পার্লামেন্টে দায়িত্বরত নিরাপত্তা বাহিনীর সদস্যরা। হামলার সময় পুরো ভবন ঘিরে ফেলে নিরাপত্তা বাহিনী।

এদিকে ইলিয়াস হাজরাতি নামের এক শীর্ষস্থানীয় সংসদ সদস্য জানান, তিনি মোট তিনজন হামলাকারীকে ভবনে প্রবেশ করতে দেখেন। এদের কাছে পিস্তলসহ একে-৪৭ রাইফেল ছিল। ভবনে ঢুকেই তারা গুলিবর্ষণ শুরু করে।

ভেতরে কয়েকজনকে জিম্মি করা হয় বলেও জানান ইলিয়াস। তবে কারও কারও দাবি, পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে চলে এসেছে। অন্যদিকে, পার্লামেন্ট ভবনে যখন গুলিবর্ষণ চলছে ঠিক তখন আক্রান্ত হয়েছে ২০ কিলোমিটার দূরে অবস্থিত ইরানের ধর্মীয় নেতা আয়াতুল্লাহ্‌ খোমেনীর মাজার।

পুলিশ জানায়, মাজারে এক নারী প্রবেশ করে শরীরে বেঁধে রাখা বোমার বিস্ফোরণ ঘটায়। ঘটনার পর মাজারে নিরাপত্তা জোরদার করা হয়েছে। ভেতরে আর কোনো হামলাকারী নেই বলেও নিশ্চিত করেছে নিরাপত্তাবাহিনীর সদস্যরা। দুটি স্থানে হামলার দায় এখনও কেউ স্বীকার করেনি। পাওয়া যায়নি হামলাকারীদের পরিচয়ও।

আজকের বাজার : এলকে /এলকে ৭ জুন ২০১৭