ইরানের ভয়েই অস্ত্র কিনছে সৌদি?

In this photo provided by the Saudi Press Agency (SPA), Royal Saudi Land Forces and units of Special Forces of the Pakistani army take part in a joint military exercise called "Al-Samsam 5" in Shamrakh field, north of Baha region, southwest Saudi Arabia, Monday, March 30, 2015. (AP Photo/SPA)

আজকের বাজার ডেস্ক
সৗদি আরবের কাছে ১৫০০ কোটি ডলার বা ১ লাখ ২১ হাজার ৮১ কোটি টাকার ক্ষেপনাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা বিক্রি করবে যুক্তরাষ্ট্র। গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের এক বিবৃতিতে এই কথা জানানো হয়েছে।
স্টেট ডিপার্টমেন্টের বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয়েছে, উপসাগরীয় অঞ্চল ও সৌদি আরবের দীর্ঘস্থায়ী নিরাপত্তার স্বার্থেই ক্ষেপনাস্ত্র প্রতিরোধী থাড বিক্রি করা হচ্ছে।
বিবৃতিকে বলা হয়েছে, ইরানসহ ওই এলাকর আরও কয়েকটি আঞ্চলিক হুমকির কথা বিবেচনা করেই সৌদি যুক্তরাষ্ট্রের সঙ্গে অস্ত্র চুক্তি করেছে।
এ বিষয়ে বিবিসির এক খবরে বলা হয়েছে, গত বৃহস্পতিবার রাশিয়া থেকে অস্ত্র কেনার বিষয়ে নতুন এক চুক্তির পরেই যুক্তরাষ্ট্রের তরফে এই ঘোষণা আসলো।
গত বৃহস্পতিবার অ্যাডভান্স এয়ার ডিফেন্স সিস্টেম, করনেট ইএম সিস্টেম, টস-১এ ক্ষেপনাস্ত্র, এজিএ-৩০ বোম্বার, ক্লাসনিকভ একে-১০৩ রাইফেল ও এর গুলি ক্রয়ে চুক্তি করেছে সৌদি ও রাশিয়া কয়েকটি চুক্তি করেছে।
এদিকে সাম্প্রতিক সময়ে বিভিন্ন জরিপের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, অস্ত্র কেনার দিক দিয়ে মধ্যপ্রাচ্যের প্রভাবশালী দেশ সৌদি আরবের ধারে কাছেও নেই অন্য কোনো দেশ। সবচেয়ে বেশি অস্ত্র ক্রয়ের তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ভারতের চেয়ে প্রায় তিনগুন বেশি টাকা খরচ করে দেশটি।