ইলেক্ট্রিক গাড়ির বড় সুবিধা

সাধারণ মানুষ কখনই ইলেকট্রিক গাড়ি কেনার কথা ভাবেন না। সবাই ঝোঁকেন সেই পেট্রোল-ডিজেলের দিকেই। তবে বিশ্বে দিনে দিনে জনপ্রিয় হয়ে উঠছে ইলেক্ট্রিক গাড়ি। দেখে নিন ইলেক্ট্রিক গাড়ির কিছু সুবিধা

রক্ষণাবেক্ষণের খরচ অনেক কম : একটা পেট্রোল বা ডিজেল ইঞ্জিনে স্বাভাবিকভাবেই সময়ের সঙ্গে ক্ষয় হয়। একটা পেট্রোল বা ডিজেল ইঞ্জিনে প্রায় ২০০০টি চলমান অংশ থাকে। সেখানে, ইলেকট্রিক গাড়িতে চলমান পার্টসের সংখ্যা মাত্র ২০টি। খরচ কম। গাড়ি খারাপ হওয়ার সম্ভাবনাও কম।

চালানোর খরচ কম : পেট্রোল-ডিজেলের দাম দিন দিন বেড়েই চলেছে। সেদিকে নজর দিলে, বিদ্যুৎচালিত গাড়িতে খরচ অনেক কম। ইলেকট্রিক গাড়ি প্রস্তুতকারক সংস্থা টেসলার মতে, একটি সমশক্তিসম্পন্ন পেট্রোল গাড়ির তুলনায় প্রায় ৮০% কম খরচ একটি বিদ্যুৎচালিত গাড়িতে।

সহজেই চার্জ দেওয়া সম্ভব : নিজের বাড়িতেই নিশ্চিন্তে চার্জ দেওয়া সম্ভব ইলেকট্রিক গাড়ি। বাড়ির ১৬ অ্যাম্পায়ারের প্লাগে লাগিয়েই চার্জ করা যায়। রেঞ্জের পরিমাণও বাড়ছে দিন দিন।

পরিবেশ রক্ষায় নিজের অবদান : ইলেকট্রিক গাড়ি থেকে কোনও রকম ধোঁয়া নিঃসৃত হয় না। ফলে, সবুজ সুন্দর পৃথিবীর উদ্দেশ্যে রেখে যাবেন নিজের ছাপ। আপনাকে দেখেই তো অনুপ্রাণিত হবেন আপনার সহকর্মী, প্রতিবেশী ও বন্ধুরা।