ইসলামী ব্যাংককে ঢেলে সাজানো সম্ভব হচ্ছে না

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ইসলামী ব্যাংকে সরকারের শেয়ার ধারণের পরিমাণ মাত্র শূন্য দশমিক ০০১৩ শতাংশ। সরকারের শেয়ারের পরিমাণ কম হওয়ায় ইসলামী ব্যাংকের কার্যক্রমকে ঢেলে সাজানোর বিশেষ পদক্ষেপ নেওয়া সম্ভব হচ্ছে না।

জাতীয় সংসদের টেবিলে উত্থাপিত জাতীয় পার্টির এমপি সেলিম উদ্দিনের (সিলেট-৫) এক লিখিত প্রশ্নের জবাবে রবিবার বিকেলে অর্থমন্ত্রী এসব কথা বলেন।

আবুল মাল আবদুল মুহিত বলেন, ইসলামী ব্যাংক বেসরকারি খাতের একটি লিমিটেড কোম্পানি। ব্যাংকের শেয়ার হোল্ডাররা এর মালিক। শেয়ার হোল্ডাররা নির্বাচিত পরিচালকদের পক্ষে ব্যাংকের স্বচ্ছতা ও গতিশীলতা আনতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করে থাকে। ইসলামী ব্যাংকে সরকারের শেয়ার ধারণের পরিমাণ মাত্র শূন্য দশমিক ০০১৩ শতাংশ (০ দশমিক ০০১৩) হওয়ায় ব্যাংকের কার্যক্রমকে ঢেলে সাজানোর জন্য সরকারের পক্ষে কোনো বিশেষ প্রদক্ষেপ বা কর্মসূচি গ্রহণ সম্ভব নয়।

এম আবদুল লতিফের (চট্টগ্রাম-১১) আরেক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, কিছু অসৎ ব্যবসায়ী পণ্যের পরিমাণ, বর্ণনা, সংখ্যা, মূল্যে অসত্য তথ্য দিয়ে সরকারের রাজস্ব ফাঁকির অপচেষ্টা করে থাকে। রাজস্ব ফাঁকি বন্ধে আমদানি-রফতানি সংক্রান্ত কার্যক্রম অনলাইনে করার জন্য ইতোমধ্যে দেশের সব কাস্টম হাউস এবং গুরুত্বপূর্ণ ল্যান্ড কাস্টমস স্টেশনে অটোমেটেড সিস্টেম ফর কাস্টমস ডাটা ওয়ার্ল্ড স্থাপন করা হয়েছে। পর্যায়ক্রমে বিভিন্ন দফতরের সঙ্গে এই সফটওয়্যারটির সংযোগ স্থাপন করা হচ্ছে। এটির মাধ্যমে কাস্টমস সম্পর্কিত কার্যক্রম অনলাইনে করে অপচেষ্টা প্রতিরোধ করা হচ্ছে।

 

সুত্র: দ্য রিপোর্ট