ইয়ং টাইগারদের দ্বিতীয় জয়

সামনে থেকেই দলকে নেতৃত্ব দিয়েছেন বাংলাদেশ অনুর্ধ-১৯ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক আকবর আলী। তার করা অপরাজিত ৯৮ রানে ভর করে রোববার কলম্বোতে অনুর্ধ ১৯ এশিয়া কাপে নেপালকে ৬ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। বাংলাদেশের যুবাদের এটা টানা দ্বিতীয় জয়।

প্রথমে ব্যাটিং পেয়ে নেপাল নির্ধারিত ৫০ ওভারে আট উইকেট হারিয়ে ২৬১ রান সংগ্রহ করে। জবাবে ৪ বল হাতে রেখে জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ।

শুরুতে আগ্রাসী ব্যাট চালিয়ে নেপালের ওপেনার পবন শরফ ৮১ রান সংগ্রহ করেন। এছাড়া সতীর্থ সন্দ্বীপ জোহরা ৫৬ ও অপর ওপেনার রিত গৌতম ৩২ রান সংগ্রহ করেন। বাংলাদেশ দলের পক্ষে তানজিম হাসান ও শাহিন আলম দুটি করে উইকেট দখল করেন।

জবাবে জয়ের জন্য ২৬২ রানের টার্গেট নিয়ে ব্যাটিংয়ের শুরুতেই বিপর্যায়ে পড়ে ইয়ং টাইগাররা। ১৯ রানেই হারিয়ে বসে দুই উইকেট। মাত্র ৫ ওভারের মধ্যেই সাজঘরে ফিরে যান টাইগার দলের দুই ওপেনার তানজিদ হাসান ও অনিক সরকার।

তবে তৃতীয় উইকেট জুটিতে ৭৯ রান যোগ করে বাংলাদেশ দলের বিপর্যয় সামাল দেন মাহমুদুল হাসান জয় ও তৌহিদ হৃদয়। ব্যক্তিগত ৪০ রানে তৃতীয় উইকেট হিসেবে সাজঘরে ফিরেন জয়। এরপর হৃদয়কে সঙ্গী করে আগ্রাসী ব্যাটিং শুরু করেন অধিনায়ক আকবর। ৮৮ বলে ৬০ রান নিয়ে হৃদয় বিদায় নিলেও ব্যাটিং তান্ডব অব্যাহত রাখেন আকবর।

এ সময় তাকে দারুন সহযোগিতা করেন মিডল অর্ডার ব্যাটসম্যান শামিম হোসেন। পঞ্চম উইকেটে তারা ১৩০ রান যোগ করে ৪ বল বাকী থাকতে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন।

আকবর ৮২ বলের মোকাবেলা করে ১৪টি বাউন্ডারি হাকিয়ে ৯৮ রান নিয়ে শেষ পর্যন্ত অপরাজিত থাকেন। ৪৫ বলে চারটি বাউন্ডারীর সহায়তায় ৪২ রান সংগ্রহ করেন অপর অপরাজিত ব্যাটসম্যান শামিম।

আগামী ১০ সেপ্টেম্বর স্বাগতিক শ্রীলংকার মুখোমুখি হবে বাংলাদেশ। ওই ম্যাচেই নির্ধারিত হবে গ্রুপ চ্যাম্পিয়ন।

আজকের বাজার/লুৎফর রহমান