ঈদের পর প্রথম কার্যদিবসে সূচকের উত্থানে লেনদেন শেষ

ঈদের ছুটির পর প্রথম কার্যদিবস রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। আজ ডিএসইতে লেনদেনের পরিমাণ কমেছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও একই চিত্রে লেনদেন শেষ হয়েছে।

রোববার ডিএসইতে মোট ৩০৪ কোটি ৬৬ লাখ  টাকার শেয়ার লেনদেন হয়েছে। ঈদের আগে বৃহস্পতিবার ডিএসইতে ৪২৫ কোটি  টাকার শেয়ার লেনদেন হয়েছিল। এই হিসাবে ডিএসইতে ১২০ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেন কমেছে।

এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩৪৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৭১টির, কমেছে ১২৫টির। আর অপরিবর্তিত রয়েছে ৪৯টি কোম্পানির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ২৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪০২ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২২০ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৮৯ পয়েন্টে।

অন্যদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৪১ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৪৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৫১৯ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২৫টির, কমেছে ৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির শেয়ার দর।