ঈদে ৯ দিন ছুটি পেতে পারেন সরকারি চাকরিজীবীরা

আসন্ন ঈদুল ফিতরকে কেন্দ্র করে নির্বাহী আদেশে ৩ জুন ছুটি মিললে সরকারি কর্মচারীরা একনাগাড়ে ৯ দিন ছুটি কাটাতে পারবেন। ঈদের আগে-পরের সাপ্তাহিক ছুটি ও শবে কদর নিয়ে এত বড় ছুটির সুযোগ তৈরি হয়েছে।

জানতে চাইলে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন গত রাতে গণমাধ্যমকে বলেন, নির্বাহী আদেশে ৩ জুন ছুটি হবে কি না সে সিদ্ধান্ত এখনো হয়নি। প্রধানমন্ত্রী দেশের বাইরে আছেন। তিনি এলে সিদ্ধান্ত জানানো হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মন্ত্রণালয়ের পক্ষ থেকে ৩ জুনের ছুটির বিষয়ে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব পাঠানোর বিষয়ে একটি খসড়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী চাইলেই সেটি সম্ভব হবে।

এবার ঈদের ছুটির আগে ও পরে সাপ্তাহিক ছুটি, লাইলাতুল কদরের ছুটির মধ্যে একটি কর্মদিবস আছে। এবার রমজান মাস ২৯ দিন হলে ঈদ হবে ৫ জুন বুধবার। রমজান ৩০ দিনে শেষ হলে ঈদ হবে ৬ জুন বৃহস্পতিবার। ঈদ যেদিনই হোক ঈদের ছুটি শুরু হবে ৪ জুন। ৫ জুন ঈদ হলে ছুটি থাকবে ৪, ৫ ও ৬ জুন অর্থাৎ মঙ্গল, বুধ ও বৃহস্পতি। এরপর শুক্র ও শনিবার (৭ ও ৮ জুন) দুই দিন সাপ্তাহিক ছুটি। ঈদের ছুটি শুরু হওয়ার আগে ২ জুন রবিবার লাইলাতুল কদরের ছুটি। কদরের ছুটির আগে ৩১ মে ও ১ জুন যথাক্রমে শুক্র ও শনিবার দুই দিন সাপ্তাহিক ছুটি। ৩১ মে থেকে ৮ জুন পর্যন্ত ৯ দিনের মধ্যে শুধু ৩ জুন সোমবার অফিস খোলা। ঈদুল ফিতর ৬ জুন হলে ঈদের ছুটি এক দিন বেড়ে ৭ জুন পর্যন্ত হবে। এ ক্ষেত্রে ঈদের ছুটি হবে ৪, ৫, ৬ ও ৭ জুন। অর্থাৎ ৭ জুনের ঈদের ছুটি পড়বে শুক্রবার সাপ্তাহিক ছুটির মধ্যে। এ ক্ষেত্রেও ৩ জুন অফিস না করলে ৯ দিন ছুটি কাটানো যাবে।