ঈদ জামাতে শুধু জায়নামাজ নেওয়া যাবে

জাতীয় ঈদগাহ ময়দানে ঈদ জামাতে যাওয়ার সময় জায়নামাজ ছাড়া সঙ্গে অন্য কিছু না রাখতে অনুরোধ করেছেন ঢাকা মহানগর পুলিশের কমিশনার মো. আছাদু্জ্জামান মিয়া। শনিবার জাতীয় ঈদগাহের নিরাপত্তা পস্তুতি পরিদর্শনের পর তিনি সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। ঈদগাহে আসার সময় প্রত্যেককে তল্লাশির মধ্যে দিয়ে আসতে হবে। কারও জায়নামাজ দেখাতে বললে পুলিশকে সে ব্যাপারে সহযোগিতা করারও অনুরোধ জানান তিনি।

আগামী সোমবার ঈদ হতে পারে। তবে তা নির্ভর করছে রোববার সন্ধ্যায় আকাশে চাঁদ দেখার উপর। এদিন চাঁদ না দেখা গেলে, মঙ্গলবার পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। বরাবরের মত এবারও ঈদের প্রধান জামাত হবে সকাল সাড়ে ৮টায় জাতীয় ঈদগাহ ময়দানে। তবে আবহাওয়া দুর্যোগপূর্ণ থাকলে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সকাল ৯টায় হবে ঈদের প্রধান জামাত।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, রাজনীতিবিদসহ সব শ্রেণি-পেশার মানুষ ঈদের প্রধান জামাতে অংশ নেবেন। জাতীয় ঈদগাহে ৮৪ হাজার মানুষ একসঙ্গে নামাজ পড়তে পারেন। এর মধ্যে পাঁচ হাজার নারীরও ঈদ জামাতে অংশ নেওয়ার ব্যবস্থা রয়েছে। নিরাপত্তার এই কড়াকড়ি জনগণের মধ্যে আতঙ্ক সৃষ্টি করবে কিনা জানতে চাইলে পুলিশ কমিশনার বলেন, “নিরাপত্তার জন্যই এই ব্যবস্থা।”

কোনো ধরনের জঙ্গি হুমকি নেই বলেও আরেক প্রশ্নের জবাবে জানান তিনি।

শনিবার ঈদগাহ পরিদর্শন করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকনও। তিনি বলেন, জাতীয় ঈদগাহে ঈদুল ফিতরের প্রধান জামাতে নাশকতার কোনো আশঙ্কা তারা দেখছেন না।

আজকের বাজার: এলকে/এলকে ২৪ জুন ২০১৭