উইসকনসিন, অ্যারিজোনায় আনুষ্ঠানিক ঘোষণা পেল বাইডেনের জয়

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের দুই রণক্ষেত্র উইসকনসিন ও অ্যারিজোনা রাজ্য সোমবার জো বাইডেনের পক্ষে ফলাফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে।

উইসকনসিনে আংশিক ভোট পুনরায় গণনার পর বাইডেনের জয়কে আনুষ্ঠানিকতা দেয়া হয়েছে। সেখানে তিনি বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে মাত্র ২০ হাজার ৬০০ ভোট বেশি পেয়েছেন। নির্বাচনের এ ফল উল্টে দিতে মামলা করার প্রতিশ্রুতি দিয়েছ্নে ট্রাম্প।

নির্বাচনের ফলের সনদে রাজ্যের গভর্নর টনি এভার্সের সই করার মধ্য দিয়ে সেখানকার ভোট প্রক্রিয়ার সমাপ্তি হলো।

টনি এভার্স এক বিবৃতিতে বলেন, ‘আজ আমি ৩ নভেম্বরের নির্বাচনকে সনদ দিতে আমার দায়িত্ব পালন করেছি। একটি নিরাপদ, সুষ্ঠু ও দক্ষ নির্বাচন নিশ্চিত করার জন্য রাজ্যজুড়ে নিরলস কাজ করে যাওয়া করণিক, নির্বাচন প্রশাসক ও ভোটের কর্মীদের আমি ধন্যবাদ জানাই।’

সোমবারের এ পদক্ষেপের পর এখন বিষয়টি নিয়ে মামলা করার জন্য ট্রাম্পের সামনে সময় থাকল পাঁচ দিন। তার লক্ষ্য রয়েছে ২ লাখ ৩৮ হাজারের মতো ভোট বাতিল ঘোষণা করে নির্বাচনের ফল বদলে দেয়া।

এর আগে, সোমবার অ্যারিজোনা রাজ্যে বাইডেনের স্বল্প ব্যবধানে পাওয়া জয়কে আনুষ্ঠানিকতা দেয়া হয়। ফলাফলে সাক্ষর করা গভর্নর ডাগ ডোসে বলেন, ‘অ্যারিজোনায় আমরা ভালোভাবেই নির্বাচন করেছি। এখানকার ব্যবস্থা শক্তিশালী।’

তিনি জানান, মহামারি সত্ত্বেও কেন্দ্রে হাজির হওয়া ভোটার ও ডাকে পাওয়া ভোটের মিশ্রণে এক সফল নির্বাচনের আয়োজন করেছে রাজ্য।

অ্যারিজোনায় গত ৭০ বছরের মধ্যে মাত্র দ্বিতীয় ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে জয় পেয়েছেন বাইডেন। তিনি ট্রাম্প থেকে বেশি পেয়েছেন মাত্র ১০ হাজার ৪৫৭ ভোট, যা মোট দেয়া প্রায় ৩৪ লাখ ভোটের ০.৩ শতাংশ।