উত্তর কোরিয়া যোগাযোগ বিচ্ছিন্ন করার ঘোষণা দিয়েছে দক্ষিণ কোরিয়ার সঙ্গে

উত্তর কোরিয়া তার ‘শত্রু’ দক্ষিণ কোরিয়ার সঙ্গে মঙ্গলবার থেকে সকল যোগাযোগ বিচ্ছিন্ন করার ঘোষণা দিয়েছে। সীমান্তে পিয়ংইয়ং বিরোধী লিফলেট বিতরণের প্রেক্ষিতে তারা এই সিদ্ধান্ত নিয়েছে। রাষ্ট্রীয় মিডিয়ার খবরে এ কথা জানানো হয়।

২০১৮ সালে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন এবং দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের মধ্যে তিন দফা সম্মেলন সত্ত্বেও এই হুমকিতে আন্ত:কোরিয়া সম্পর্ক স্থবির হয়ে পড়লো।

কোরিয়ান সেন্টাল নিউজ এজেন্সি জানায়, পিয়ংইয়ং “উত্তর ও দক্ষিণ কোরিয়া কর্তৃপক্ষের যোগাযোগ লাইন কেটে ফেলবে, উত্তর ও দক্ষিণের যৌথ অফিস থেকে এই যোগাযোগ রক্ষা করা হতো।” পাশাপাশি অন্যান্য যোগাযোগ লাইন ৯ জুন ২০২০ ১২ টা থেকে বিচ্ছিন্ন করা হবে।

এই সংযোগ লাইনের মধ্যে রয়েছে, উভয় দিকে সামরিক বাহিনীর মধ্যে পূর্ব ও পশ্চিম সমুদ্রের যোগাযোগ লাইন, আন্ত:কোরিয়ান ‘ট্রায়াল কমিউনিকেশন লাইন’ এবং ওয়ার্কার্স পার্টি অব কোরিয়া সেন্ট্রাল কমিটি এবং দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের ব্লু হাউসের সঙ্গে যোগাযোগের হটলাইন। কেসিএনএ এ কথা জানায়।

গত সপ্তাহে উত্তর কোরিয়া দক্ষিণের সঙ্গে যোগাযোগের লিয়াজো অফিস বন্ধ করার এবং সিউল ক্ষতিগ্রস্ত হয় এমন আরো পদক্ষেপ গ্রহনের হুমকি দেয়। কিমের ক্ষমতাধর বোন কিম ইয়ো জং হুমকি দিয়ে বলেছেন, দক্ষিণ কোরিয়া লিফলেট পাঠানো বন্ধ না করলে তারা দক্ষিণের সঙ্গে সম্পাদিত একটি সামরিক চুক্তি বাতিল করবে। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান