উত্থান পতনে চলছে লেনদেন

আজ সূচকের উত্থান পতনে চলছে দেশের দুই স্টক এক্সচেঞ্জের লেনদেন। লেনদেনের এক ঘন্টা পর ডিএসইতে উর্ধমূখী প্রবনতা দেখা গেলেও সিএসইতে নিম্নমূখী প্রবনতায় লেনদেন চলছে। তবে লেনদেন অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দর বেড়ে লেনদেন হচ্ছে । লেনদেনের এক ঘন্টায় ডিএসইতে লেনদেন ছাড়িয়েছে ১০৮ কোটি ৫৫ লাখ টাকা।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, একঘন্টায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫ হাজার ২৬২ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ ইনডেক্স ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১৯৪পয়েন্টে। ডিএস৩০ ইনডেক্স প্রায় ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৮২৯ পয়েন্টে। আর এসময় মোট লেনদেন হওয়া ৩২৪ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৭ টির, দর কমেছে ১০৫ টির, আর অপরিবর্তিত রয়েছে ৭২ টির।

অপরদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট লেনদেন ছাড়িয়েছে ৪ কোটি ৯৫ টাকা। সিএসইর সার্বিক মূল্যসূচক (সিএএসপিআই) বা অল শেয়ার প্রাইস ইনডেক্স ৪৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৯৯৪ পয়েন্টে। লেনদেন হওয়া ১৪৯টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ৬৮ টির, দর বেড়েছে ৫৬ টির আর অপরিবর্তিত অবস্থায় রয়েছে ২৫ টির দর।

 

আজকের বাজার/মিথিলা