উপজেলা নির্বাচন অংশগ্রহণমূলক না হলেও প্রতিযোগিতামূলক হবে: সিইসি

ফাইল ফটো
ফাইল ফটো

বড় বড় রাজনৈতিক দলের উপজেলা নির্বাচনে অংশ না নেয়ার ঘোষণা ইসির জন্য হতাশার খবর বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা। তবে উপজেলা নির্বাচনে সার্বিকভাবে অংশগ্রহণমূলক না হলেও প্রতিযোগিতামূলক হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

রোববার সকালে রাজধানীর আগারগাঁও নির্বাচনী প্রশিক্ষণ অনুষ্ঠানে উপজেলা নির্বাচনের প্রশিক্ষকদের প্রশিক্ষণ অনুষ্ঠানে সিইসি এসব কথা বলেন। প্রশিক্ষণে মাঠপর্যায়ের নির্বাচন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে সিইসি বলেন, কীভাবে সুন্দরভাবে নির্বাচন সুষ্ঠু করা যায় সেই প্রশিক্ষণ দিতে হবে অন্যদের। প্রিসাইডিং অফিসারদের যত ভালো প্রশিক্ষণ দিতে পারবেন তত ভালো হবে নির্বাচন।

তিনি বলেন, পোলিং এজেন্টরা যেন কেন্দ্রে থাকতে পারে সেই বিষয়টি নির্বাচন কর্মকর্তাদের নিশ্চিত করতে হবে।

সবাই যাতে নিরাপদে ভোটকেন্দ্রে আসতে পারে সেই বিষয়টিও নজর দেয়ার গুরুত্ব দেন সিইসি। কোনো কর্মকর্তার পক্ষপাতমূলক আচরণের কারণে নির্বাচন প্রভাবিত হলে কঠোরব্যবস্থা নেয়ার হুশিয়ারিও দেন তিনি।

অনুষ্ঠানে প্রশিক্ষকদের উদ্দেশ্যে নুরুল হুদা বলেন, নির্বাচনে পক্ষপাতমূলক আচরণ করলে ইসি সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর হবে। তদন্তে দোষী প্রমাণ হলে কাউকে ছাড় দেয়া হবে না।

তিনি আরও বলেন, আপনাদের কোনো দল নেই, মত নেই, আপনারা প্রজাতন্ত্রের কর্মচারী। সংবিধান, নির্বাচনী আইন ও বিধির বাইরে আর আপনাদের কারও কাছে দায়বদ্ধতা নেই।

আজকের বাজার/এমএইচ